আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Sachin Tendulkar: শত সেঞ্চুরির মালিক হয়েও কপিল দেবের চোখে সেরা নন শচীন তেন্ডুলকর, উন্মোচন করলেন আসল কারণ !!

Updated on:

WhatsApp Group Join Now

বিশ্ব সেরা ব্যাটসম্যান শচীন তেন্ডুলকার (Sachin Tendulkar) যাকে সারা বিশ্বের লোক প্রশংসা করে, যিনি ভারতের হয়ে প্রচুর রান এবং সেঞ্চুরি করেছিলেন, তাঁকে একজন দুর্দান্ত ব্যাটসন বলে মনে করেন না প্রাক্তন অধিনায়ক কপিল দেব (Kapil Dev) । কপিল দেব (Kapil Dev) ভারতকে ১৯৮৩ সালে বিশ্বকাপ জিতেছিলেন। মাস্টার ব্লাস্টার শচীনকে (Sachin Tendulkar) একজন দুর্দান্ত ব্যাটসম্যান হিসেবে না মনে করার পিছনে একটি আশ্চর্যজনক কারণ নিজেই জানিয়েছেন কপিল দেব। সেই কারণ শুনে হয়তোবা হতে পারেন ভারতীয় ভক্তরা। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

কপিল দেব (Kapil Dev) এবং শচীন তেন্ডুলকারের (Sachin Tendulkar) মধ্যে সম্পর্ক খুব একটা ভালো ছিল না। ২০০০ সালে, শচীন ছিলেন ভারতের অধিনায়ক এবং কপিল দেব টিম ইন্ডিয়ার কোচ ছিলেন। এরপর কপিল দেবের সঙ্গে বিবাদ হয় শচীন তেন্ডুলকারের। শচীন টেন্ডুলকার তাঁর বই ‘প্লেয়িং ইট মাই ওয়ে’-তে কপিল দেবের সঙ্গে সম্পর্কের তিক্ততার কথা উল্লেখ করেছেন। শচীন তেন্ডুলকার তার বইয়ে বলেছিলেন যে ২০০০ সালে অস্ট্রেলিয়া সফরে কপিল দেবের আচরণে তিনি হতাশ হয়েছিলেন

শচীন তেন্ডুলকার লিখেছিলেন যে কপিল দেব কখনই দলের কৌশলগত সিদ্ধান্তে নিজেকে জড়িত করেননি। কপিল দেবের ভাবনা ছিল দলকে অধিনায়কের হাতে তুলে দেওয়া উচিত, যার প্রভাব পড়েছিল শচীন তেন্ডুলকারের অধিনায়কত্বে। ২০২০ সালে, কপিল দেব ইউটিউবে ‘ইনসাইড আউট’ শোতে প্রাক্তন ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ ডব্লিউভি রমনের সাথে কথোপকথনে বলেছিলেন যে শচীন তেন্ডুলকারের ডাবল এবং ট্রিপল সেঞ্চুরি করার ক্ষমতা নেই।

Sachin Tendulkar
Sachin Tendulkar

কপিল দেব বলেছিলেন যে শচীন টেন্ডুলকার জানেন না কীভাবে সেঞ্চুরিকে ২০০ রান এবং ৩০০ রানে রূপান্তর করতে হয়। শচীন তেন্ডুলকার অবশ্যই একজন প্রতিভাবান ব্যাটসম্যান ছিলেন, কিন্তু তিনি মোটেও নির্দয় ব্যাটসম্যান ছিলেন না। আসুন আমরা আপনাকে বলি যে টেস্ট ক্রিকেটে শচীন টেন্ডুলকারের নামে একটিও ট্রিপল সেঞ্চুরি নেই। টেস্টে শচীন টেন্ডুলকারের সেরা স্কোর ২৪৮ রান। টেস্ট ক্রিকেটে শচীনের নামে ছয়টি ডাবল সেঞ্চুরি রয়েছে।

কপিল দেব বলেছিলেন যে শচীন তেন্ডুলকার যে ধরণের ব্যাটসম্যান ছিলেন তার বিবেচনায় তার ক্যারিয়ারে কমপক্ষে ৩টি ট্রিপল সেঞ্চুরি করা উচিত ছিল এবং এর বাইরে তার ১০টি ডাবল সেঞ্চুরি করা উচিত ছিল, তবে শচীন সেঞ্চুরির পরে এক রান নিতে শুরু করতেন। যদিও সেঞ্চুরির পর তার আরও আক্রমণাত্মক ব্যাটিং করা উচিত ছিল।

যাইহোক ক্রিকেট জগতে প্রচুর খ্যাতি অর্জন করেছিলেন শচীন। যদিও শচীন তেন্ডুলকারকে ক্রিকেটের ঈশ্বর বলা হয়। শচীন তার ক্যারিয়ারে ভারতের হয়ে ওয়ানডেতে ১৮৪২৬ রান এবং টেস্টে ১৫৯২১ রান করেছেন। শচীন টেন্ডুলকারের নামে সর্বাধিক ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে।

আরও পড়ুন। Sachin Tendulkar: ‘ডিপফেক’ ভিডিওর শিকার শচীন টেন্ডুলকারও, সরকারের কাছে করলেন আবেদন !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.