আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Vinesh Phogat: দেশে ফিরে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ‘দঙ্গল গার্ল’, বিশ্বজুড়ে পেয়েছেন প্রচুর সম্মান !!

Published on:

WhatsApp Group Join Now

সম্প্রতি অনুষ্ঠিত প্যারিস অলিম্পিক্সে দুর্দান্ত পারফরমেন্স দেখিয়েছিলেন ভারতীয় মহিলা রেস্টলার ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। যদিও কোনো মেডেল অর্জন করতে সক্ষম হননি ভিনেশ (Vinesh Phogat)। অলিম্পিকে ভারতের নাম উজ্জ্বল করেছেন তিনি। এরপর ভারতে ফিরে এসে সাড়ম্বরে তাঁকে স্বাগত জানায় সমর্থকরা। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

হরিয়ানার চরখি দাদরি জেলার বালালি গ্রামে ভিনেশ ফোগাটকে সাড়ম্বরে স্বাগত জানানো হয়েছিল। দিল্লি বিমানবন্দর থেকে সেখানে পৌঁছতে তার ১২ ঘণ্টারও বেশি সময় লেগেছিল। মহিলাদের ৫০ কেজি কুস্তিতে তার বাউটের প্রথম দিন ২৯ বছর বয়সী ভিনেশ ফোগাটের অসাধারণ পারফরমেন্স এবং পরের দিন সোনার পদক থেকে তার আরও অত্যাশ্চর্য অযোগ্যতা ভারতের জন্য প্যারিস অলিম্পিক্স ২০২৪-এর সবচেয়ে বড় গল্প হয়ে উঠেছে।

মিডিয়া রিপোর্ট অনুসারে, ভিনেশকে স্বাগত জানাতে গ্রামটি একত্রিত হয়েছিল এবং তার জন্য একটি পুরস্কারের অর্থ জমা করেছিল। সমস্ত আর্থিক আকারে অবদান এসেছে, যার মধ্যে গ্রামের প্রহরী দ্বারা ₹১০০ এবং ফৌজি ভাইচরা গোষ্ঠীর সদস্যদের দ্বারা ₹২১,০০০ পর্যন্ত অর্থ সামিল রয়েছে। অনুদানগুলি গভীর রাতে এসেছে বলে জানা গেছে। গ্রামের সরপঞ্চ রেতিকা সাংওয়ান ভিনেশের সংবর্ধনায় আসতে পারায় নিজের স্বামীকে প্রতিনিধিত্ব করতে বলেছিলেন।

তিনবারের কমনওয়েলথ গেমস এবং ২০১৮ এশিয়ান গেমসের স্বর্ণপদক বিজয়ী দ্বারা স্পর্শ করা কাপড় সহ ভিনেশের আশীর্বাদ বাড়িতে আনা ছিল তাঁর কাজ। সরপঞ্চের স্বামী জানিয়েছেন,“তিনি আমাকে ভিনেশের আশীর্বাদের পাশাপাশি তার স্পর্শ করা একটি কাপড় আনতে বলেছেন। আমি আমার নবজাতক ছেলেকে এটি পরিয়ে দেব যাতে সে তার মতো একই সাহস পায়।”

শনিবার সকাল ১০টার দিকে নয়াদিল্লিতে বাড়ি ফিরলে ভিনেশকে (Vinesh Phogat) উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। হাজার হাজার সমর্থক আইজিআই বিমানবন্দরের বাইরে জড়ো হয়েছিল এবং তার গাড়িতে তাকে অভ্যর্থনা জানাতে যারা উপস্থিত ছিলেন তাদের মধ্যে ছিলেন সহকর্মী কুস্তিগীর বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক সহ পঞ্চায়েত নেতারা।

ভিনেশ কান্নায় ভেঙে পড়েছিলেন যখন তাকে বিমানবন্দরে মালা দিয়ে ভক্তদের সাথে তার নাম জপ করা হয়েছিল। তারপরে তিনি একটি খোলা জিপে দাঁড়িয়েছিলেন যেটি তার জন্মের শহরে ঘন নিরাপত্তার মধ্যে জাতীয় রাজধানীর মধ্য দিয়ে চলেছিল। ৫০ জন সমর্থকের একটি দল তার জিপকে অনুসরণ করেছিল।

বালালির দিকে যাত্রা চালিয়ে যাওয়ার আগে তারা দিল্লির দ্বারকার একটি মন্দিরে প্রার্থনা করেছিলেন। নিজের শহরে পৌঁছে অভিভূত ভিনেশ তার সমর্থকদের ধন্যবাদ জানান। তিনি বলেছিলেন, “যদিও তারা আমাকে স্বর্ণপদক দেয়নি, তবে এখানকার লোকেরা আমাকে তা দিয়েছে। আমি যে ভালবাসা এবং সম্মান পেয়েছি তা এক হাজারেরও বেশি স্বর্ণপদকের সমান।”

৬ আগস্ট, ভিনেশ প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে অলিম্পিক ফাইনালে উঠলেন। যাইহোক, পরের দিন মহিলাদের ৫০ কেজি ফ্রিস্টাইল রেসলিং ফাইনালের আগে, ভিনেশ সকালের ওজনের সময় অযোগ্য ঘোষণা করা হয়েছিল কারণ তার ওজন ১০০ গ্রাম বেশি ছিল এবং পরবর্তীতে একটি পদক অস্বীকার করা হয়েছিল।

হৃদয়ভাঙা ২৯ বছর বয়সী ভিনেশ ফোগাট (Vinesh Phogat) তার অবসর ঘোষণা করেছিলেন। কিন্তু পরবর্তীতে তিনি ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং (UWW) এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) এর বিরুদ্ধে আদালতের আরবিট্রেশন ফর স্পোর্ট (CAS) এর বিরুদ্ধে যৌথভাবে আবেদন করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার চেষ্টা করেছিলেন। বুধবার আদালতে একমাত্র সালিসের সিদ্ধান্তে তাঁর রৌপ্য পদক পাওয়ার আবেদনটি খারিজ করা হয়।

আরও পড়ুন। IND vs BAN: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের জন্য প্লেয়িং ইলেভেন ঘোষণা করলো BCCI, এই ৪ খেলোয়াড়কে সুযোগ দিলেন না রোহিত-গম্ভীর !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.