আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

T20 World Cup 2024: বিশ্বকাপের সেরা দল ঘোষণা করল ICC, অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হলো রোহিত শর্মার হাতে !!

Published on:

WhatsApp Group Join Now

ICC T20 বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024) টিম অফ দ্য টুর্নামেন্টে চারটি ভিন্ন দেশের খেলোয়াড়দের নাম দেওয়া হয়েছে । চ্যাম্পিয়ন ভারত এই দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড় জসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) সহ ছয়জন খেলোয়াড় প্রদান করে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

আফগানিস্তানের তিনজন খেলোয়াড় সেমিফাইনালে যাওয়ার যুগান্তকারী রান করার পরে তারা নির্বাচিত হন। বাছাই প্যানেলে ধারাভাষ্যকার হার্শা ভোগলে (Harsha Bhogle) , ইয়ান বিশপ (Yan Bishop) এবং কাস নাইডু (kas Naidu) এবং ক্রিকেটের ICC মহাব্যবস্থাপক ওয়াসিম খান (Wasim Khan) ছিলেন।

বিশ্বকাপের সব দল থেকে সেরা খেলোয়াড়দের বাছাই করে সেরা দল হল – ১. রোহিত শর্মা (Rohit Sharma) (অধিনায়ক)- ভারত, ২. রহমানুল্লাহ গুরবাজ (Rahmanullah Gurbaz) (উইকেটরক্ষক)- আফগানিস্তান, ৩. নিকোলাস পুরান (Nicholas Pooran) – ওয়েস্ট ইন্ডিজ, ৪. সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) – ভারত, ৫. মার্কাস স্টয়নিস (Marcus Stoinis) – অস্ট্রেলিয়া, ৬. হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) – ভারত
৭. অক্ষর প্যাটেল (Axar Patel) – ভারত, ৮. রশিদ খান (Rashid Khan) – আফগানিস্তান, ৯. জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) – ভারত, ১০. আরশদীপ সিংহ (Arshdeep Singh) – ভারত, ১১. ফজলহক ফারুকী (Fazalhaq Farooqi) – আফগানিস্তান, ১২. অ্যানরিচ নর্টজে (Anrich Nortje) – দক্ষিণ আফ্রিকা

প্রতিযোগিতায় ভারতকে দ্বিতীয় বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেওয়ার পর রোহিত শর্মা ICC পুরুষদের T20 বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024) -এর নির্বাচিত সেরা দলের নেতৃত্ব দেবেন। আট ইনিংসে ২৫৭ রান করে শর্মা প্রতিযোগিতায় দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে সমাপ্ত হন। অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ে তার পারফরম্যান্সের বাছাই আসে, যখন তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনালে সাফল্যে ৫৭ যোগ করার আগে ৯২ রান করেন।

আফগানিস্তানের উইকেট-রক্ষক রহমানুল্লাহ গুরবাজ Rahmanullah Gurbaz) , ভারতীয় ওপেনারকে আউটস্কোর করা একমাত্র ব্যক্তি হিসেবে তিনি শীর্ষে আছেন। তিন ম্যাচে অর্ধশতক করে আফগানিস্তান তাদের ইতিহাসে প্রথমবারের মতো সেমিফাইনালে যাওয়ার পথে রহমানুল্লাহ ২৮১ রান করেন। আফগানিস্তান সুপার ৮ থেকে এগিয়ে যাওয়ার সময় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার ৬০ গুরুত্বপূর্ণ প্রমাণিত হয়েছিল।

৩ নম্বরে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের উইকেট-রক্ষক ব্যাটসম্যান নিকোলাস পুরান (Nicholas Pooran) , যিনি আফগানিস্তানের বিপক্ষে জয়ে ৫৩ বলে ৯৮ রান সহ ৩৮ গড়ে ২২৮ রান করেছিলেন। একাদশে দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় হলেন সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) , কিছু গুরুত্বপূর্ণ ইনিংসের জন্য পুরস্কৃত হার্ড-হিটিং ব্যাটার, বিশেষ করে ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে ৪৭, এবং সুপার ৮-এ আফগানিস্তানের বিপক্ষে জয় যখন তিনি মাত্র ২৮ বলে ৫৩ রান করেছিলেন।

দলে ৫ নম্বরে একমাত্র অস্ট্রেলিয়ান, মার্কাস স্টয়নিস (Marcus Stoinis) একটি দুর্দান্ত টুর্নামেন্টের পরে অন্তর্ভুক্ত। স্টোইনিস ব্যাট ও বল দিয়ে অবদান রেখেছিলেন, ৪০-এর বেশি গড়ে তাঁর ১৬৯ রান করেন এবং ১৬০-এর বেশি স্ট্রাইক রেট করেন। এছাড়াও তিনি টুর্নামেন্টে ১০টি উইকেট নিয়েছিলেন।

Rohit Sharma, Jaspreet Bumrah And Hardik Pandya, T20 World Cup 2024
Rohit Sharma, Jaspreet Bumrah And Hardik Pandya

পরবর্তী অলরাউন্ডার ভারত থেকে এসেছেন, হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) ৪৮ এর গড়ে ১৪৪ রান করেছেন, পাশাপাশি বল হাতে ১১টি উইকেট তুলেছেন এবং জয়ের জন্য গুরুত্বপূর্ণ চূড়ান্ত ওভার বোলিং করেছেন।

তার সতীর্থ অক্ষর প্যাটেল (Axar Patel) ব্যাট এবং বলে একইভাবে প্রভাবশালী ছিলেন। এই বাঁ-হাতি ফাইনালে অমূল্য ৪৭ রান করেন, যেখানে তার ২৩ রানে তিনটি উইকেট নিয়ে সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে জয় নিশ্চিত করতে সাহায্য করে।

রশিদ খান (Rashid Khan) ৮ নম্বরে রয়েছেন, আফগানিস্তানের এই অলরাউন্ডার ক্যারিবিয়ানে ১২.৭৮ গড়ে ১৪টি উইকেট এবং মাত্র ছয়ের বেশি ইকোনমি রেট নিয়ে দুর্দান্ত। তার পরে রয়েছেন জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) , পুরো টুর্নামেন্ট জুড়ে অসাধারণ পারফর্মার। এটি তার স্পেল ছিল যেটি ভারতের জন্য ফাইনালে ফিরে আসে এবং তিনি ৪.১৭ এর অসাধারণ ইকোনমি রেট সহ মাত্র ৮.২৬ গড়ে ১৫ উইকেট নিয়ে শেষ করেন।

একাদশে চূড়ান্ত ভারতীয় খেলোয়াড় হলেন আরশদীপ সিং (Arshdeep Singh) , যিনি তার দ্বিতীয় বিশ্বকাপে অসাধারণ ছিলেন। ফাইনালে ২০ রানের জন্য একটি গুরুত্বপূর্ণ দুটি সহ যেকোনো খেলোয়াড়ের যৌথভাবে তার ১৭টি উইকেট ছিল সবচেয়ে বেশি।

আরশদীপের উইকেট সংখ্যার সাথে মিলে যাওয়া একমাত্র ব্যক্তি ছিলেন আফগানিস্তানের ফজলহক ফারুকী (Fazalhaq Farooqi) , একাদশের চূড়ান্ত খেলোয়াড়। ১৭ রানে তার চারটি গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে পরাজিত করতে সাহায্য করেছিল, কারণ আফগানিস্তান ব্ল্যাক ক্যাপসের চেয়ে এগিয়ে ছিল।

রানার্স-আপ দক্ষিণ আফ্রিকা দলে ১২ তম ব্যক্তি প্রদান করে, অ্যানরিচ নর্টজে (Anrich Nortje) প্রোটিয়াদের জন্য অসামান্য ছিলেন। তিনি ১৩.৪০ গড়ে ১৫টি উইকেট এবং ছয়ের নিচে ইকোনমি রেট নিয়েছিলেন।

আরও পড়ুন। T20 World Cup 2024 Squad: প্রকাশ্যে আসলো টিম ইন্ডিয়ার ওয়ার্ল্ড কাপ স্কোয়াড, সুযোগ পেলেন না রিঙ্কু-গিলরা !!
About Author

Leave a Comment

2.