আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

১২ বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ হারের শঙ্কায় ভারত, বদলে যেতে চলেছে ইতিহাস !!

Published on:

WhatsApp Group Join Now

12 বছর পর নিজের ঘরেই টেস্ট সিরিজ হারার আশঙ্কায় টিম ইন্ডিয়া। পুনেতে খেলা ‘ডু অর ডাই’ টেস্ট ম্যাচে ভারতীয় দলের অবস্থা খুবই খারাপ। পুনের টার্নিং পিচে ভারতের প্রথম ইনিংস 156 রানে গুটিয়ে যায়। টিম ইন্ডিয়ার হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেন রবীন্দ্র জাদেজা। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৭ উইকেট নেন মিচেল স্যান্টনার। গ্লেন ফিলিপস ২টি ও টিম সাউদি ১টি উইকেট নেন। এর ফলে নিউজিল্যান্ড দল প্রথম ইনিংসের ভিত্তিতে ১০৩ রানের লিড পেয়েছে। এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২৫৯ রান করে নিউজিল্যান্ড।

WhatsApp Group Join Now

প্রথম ইনিংসের ভিত্তিতে নিউজিল্যান্ডের লিড ১০৩ রানের। এমনকি পুনের টার্নিং পিচে 200 রানের টার্গেটও ম্যাচ জেতার জন্য যথেষ্ট। নিউজিল্যান্ড দল তার দ্বিতীয় ইনিংসে 200 রান করলেও ভারতের সামনে জয়ের জন্য কমপক্ষে 303 রানের লক্ষ্য থাকবে। পুনের টার্নিং পিচে 250 থেকে 300 রানের টার্গেট পাওয়াটা হবে পাহাড়ে ওঠার মতো। এখান থেকে এখন টিম ইন্ডিয়ার ফেরা প্রায় অসম্ভব মনে হচ্ছে।

৩ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে আছে নিউজিল্যান্ড দল। ভারত যদি পুনেতে দ্বিতীয় টেস্ট ম্যাচ হারে, তাহলে 2012 সালের পর প্রথমবারের মতো ঘরের মাঠে টেস্ট সিরিজ হারবে। ভারতের মাটিতে, 2012 সালে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে খেলা চার ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ড 2-1 জিতেছিল। 2012 সালে খেলা টেস্ট সিরিজে ইংল্যান্ডের বোলাররা ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার এবং বীরেন্দ্র শেবাগের ব্যাট নিয়ন্ত্রণে রাখে। সেই টেস্ট সিরিজে বেশিরভাগ ক্ষেত্রেই শচীন টেন্ডুলকার এবং বীরেন্দ্র শেবাগের ফ্লপের কারণে ভারতীয় দলকে ক্ষতির মুখে পড়তে হয়েছিল।

একই সময়ে ইংল্যান্ডের হয়ে রান সংগ্রহ করছিলেন তৎকালীন অধিনায়ক অ্যালিস্টার কুক ও কেভিন পিটারসেন। সেই সিরিজে অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে অকার্যকর প্রমাণ করেছিলেন অ্যালিস্টার কুক এবং কেভিন পিটারসেন। নিউজিল্যান্ডের বর্তমান দলও ২০১২ সালে ইংল্যান্ডের কীর্তি পুনরাবৃত্তির কাছাকাছি। এই সিরিজে এখন পর্যন্ত রোহিত শর্মা ও বিরাট কোহলিকে সাধারণ ব্যাটসম্যান হিসেবে প্রমাণ করেছেন নিউজিল্যান্ডের স্পিন বোলাররা।

এরপর পুরো চাপ পড়ে সেই সব ব্যাটসম্যানদের ওপর যাদের বাঁকানো পিচে বেশি রান করার অভিজ্ঞতা নেই। পুনের টার্নিং পিচ: রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, ঋষভ পান্ত এবং বিরাট কোহলির মতো ব্যাটসম্যানদের কিউই স্পিনারদের বিরুদ্ধে লড়াই করতে দেখা গেছে। এখান থেকে টেস্ট সিরিজে ভারতের পরাজয় প্রায় নিশ্চিত মনে হচ্ছে। পুনে টেস্ট ম্যাচ জিতে নিউজিল্যান্ড তিন ম্যাচের টেস্ট সিরিজে ২-০ তে অপ্রতিরোধ্য লিড নিতে পারে।

About Author

Leave a Comment

2.