আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Team India: গৌতম গম্ভীরের বড় ভুলে ম্যাচ হারতে চলেছিল টিম ইন্ডিয়া, সুর্যকুমারের বিশেষ কৌশলে জিতলো ম্যাচ !!

Published on:

WhatsApp Group Join Now

গতকাল ভারত বনাম শ্রীলঙ্কার T20 সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত জয় অর্জন করেছে ভারতীয় দল (Team India)। পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের মধ্যে সংঘর্ষ হয়। টস হেরে যাওয়ায় প্রথমে ব্যাট করে, স্কোরবোর্ডে ৭ উইকেট হারিয়ে ২১৩ রান করতে সক্ষম হয় টিম ইন্ডিয়া। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

জবাবে ১৯.২ ওভারে ১৭০ রান করে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ফলে ভারত ম্যাচটি ৪৩ রানে জিতে যায় এবং তিন ম্যাচের T20 সিরিজে ১-০ তে এগিয়ে যায়। টস হেরে প্রথমে ব্যাট করতে আসা টিম ইন্ডিয়া (Team India) দুর্দান্ত শুরু করেছিল। যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) এবং শুভমান গিল (Shubman Gill) দুর্দান্ত ব্যাটিং করে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন।

প্রথম উইকেটে দুজনের মধ্যে ৭৪ রানের জুটি গড়ে ওঠে। যাইহোক, ৫.৫ ওভারে দিলশান মাদুশঙ্কার বলে একটি বড় শট খেলার চেষ্টা করার সময়, শুভমান গিল তার উইকেট হারান অসিথা ফার্নান্দোর কাছে। তিনি ২১২ স্ট্রাইক রেটে ১৬ বলে ৩৪ রান করতে সক্ষম হন। এ সময় তার ব্যাট থেকে আসে চারটি চার ও একটি ছক্কা।

এর পরের বলেই প্যাভিলিয়নে ফেরেন যশস্বী জয়সওয়ালও। ওয়ানিন্দু হাসরাঙ্গার বলে কুশল মেন্ডিসের হাতে স্টাম্পড হন তিনি। তবে ওপেনারের উইকেট পতনের পর দায়িত্ব নেন তিনি। সূর্যকুমার যাদব ঝড়ো হাফ সেঞ্চুরির ফলে দলের স্কোর ২০০ ছাড়িয়ে যায়। তিনি ২৬ বলে ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৫৮ রান করেন।

এদিকে ঋষভ পন্থের সঙ্গে ৭৬ রানের পার্টনারশিপ গড়েছিলেন তিনি। যেখানে সূর্যকুমার যাদব, শুভমান গিল এবং যশস্বী জয়সওয়াল ২০০-এর বেশি স্ট্রাইক রেটে রান করেছিলেন, ঋষভ পন্থের ইনিংসটি সবাইকে হতাশ করেছিল। তিনি ১৪৮ স্ট্রাইক রেটে ৩৩ বলে মাত্র ৪৯ রান করতে পারেন।

তার আউট হওয়ার পরে, কোনও নিম্ন ক্রম ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে পারেনি, যার কারণে টিম ইন্ডিয়া (Team India) ৭ উইকেট হারিয়ে ২১৩ রান করে। শ্রীলঙ্কার হয়ে মাথিশা পাথিরানা চার উইকেট নেন। একটি করে উইকেট নেন দিলশান মাদুশঙ্কা, আসিথা ফার্নান্দো ও ওয়ানিন্দু হাসরাঙ্গা।

Ind Vs Sl, Team India
Ind Vs Sl

জবাবে ইনিংসে ব্যাট করতে আসা শ্রীলঙ্কা দলের শুরুটাও ছিল ভালো। পাথুম নিসাঙ্কা এবং কুশল মেন্ডিসের জুটি ভারতীয় বোলারদের সমস্যায় ফেলে দেয় এবং প্রচুর রান করে। দুজনেই যৌথভাবে করেন ৮৪ রান। এর পরে, কুশল মেন্ডিস ৮.৪ ওভারে আউট হওয়ার পরে টিম ইন্ডিয়া স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল।

কুশল মেন্ডিসের উইকেট নেন আরশদীপ সিং। যাইহোক, পাথুম নিসাঙ্কা অন্য প্রান্তে দৃঢ়ভাবে দাঁড়িয়েছিলেন এবং ১৪.১ ওভারে ৭৯ রানের ঝড়ো ইনিংস খেলে প্যাভিলিয়নে ফিরে যান। তাকে ক্লিন বোল্ড করেন অক্ষর প্যাটেল। এরপর শুরু হয় দলের উইকেট পতনের প্রক্রিয়া।

ভারতীয় বোলাররা নিয়মিত বিরতিতে দলকে সাফল্য এনে দেন। কুশল পেরেরা ২০ রান এবং কামিন্দু মেন্ডিস ১২রান করতে সক্ষম হন। চারিথ আসালাঙ্কা ও দাসুন শানাকা খাতাও খুলতে পারেননি। ২ রান আসে ওয়ানিন্দু হাসরাঙ্গার ব্যাট থেকে।

এই পারফরম্যান্সের কারণে শ্রীলঙ্কা দল ১৭০ রান করতে সক্ষম হয়, ফলে ৪৩ রানে হেরেছে তারা। ভারতের হয়ে অক্ষর প্যাটেল ও আরশদীপ সিং দুটি করে উইকেট নেন। রবি বিষ্ণোই একটি উইকেট নিতে সক্ষম হন। তিন উইকেট নেন রিয়ান পরাগ।

গৌতম গম্ভীর এই ম্যাচের প্লেয়িং ইলেভেনে মাত্র ৫ জন প্রধান বোলারকে অন্তর্ভুক্ত করেছিলেন। কিন্তু তারপর সূর্যকুমার যাদব অক্ষর প্যাটেলকে সেরা উপায়ে ব্যবহার করেছিলেন। তিনি ১৫তম ওভারে অক্ষরের হাতে বল তুলে দেন, যিনি ১ ওভারে ২ উইকেট নিয়ে ম্যাচটিকে ভারতের (Team India) দিকে ফিরিয়ে দেন।

আরও পড়ুন।  Team India: ২০২৭ সালের বিশ্বকাপে খেলবেন না বিরাট-রোহিত, বিশেষ কারণে বড় সিদ্ধান্ত নিলেন গৌতম গম্ভীর !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.