আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

T20 World Cup 2024: রোহিত-কোহলি নন এই ৩ খেলোয়াড় জেতাতে চলেছেন টিম ইন্ডিয়াকে আসন্ন বিশ্বকাপ !!

Updated on:

WhatsApp Group Join Now

টিম ইন্ডিয়া ৫ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে তার T20 বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024) অভিযান শুরু করবে। ভারত এ গ্রুপে রয়েছে এবং এই গ্রুপে রয়েছে পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড এবং কানাডা। ভারত সুপার ৮ পর্বে প্রবেশ করলে গ্রুপ-১-এ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার মুখোমুখি হতে পারে। ভারতীয় দল ২০১৯ সাল থেকে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজে মোট ১৩ টি T20 ম্যাচ খেলেছে, যার মধ্যে ৯টি জিতেছে। এমন তিনজন খেলোয়াড় আছেন যারা এই বছর ভারতকে ২০২৪ সালের T20 বিশ্বকাপ ট্রফি জিততে পারেন। এই ৩ জন খেলোয়াড় এককভাবে ম্যাচ ঘুরিয়ে দিতে পারদর্শী। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
১. রোহিত শর্মা:
Rohit Sharma, Team India, T20 World Cup 2024
Rohit Sharma

অধিনায়ক হিসাবে এটি রোহিত শর্মার (Rohit Sharma) দ্বিতীয় T20  বিশ্বকাপ,তবে  তিনি T20 বিশ্বকাপের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়ও। ২০০৭ সালে ভারত যখন প্রথম এবং একমাত্র T20 বিশ্বকাপ জিতেছিল, তখন রোহিতও সেই দলের একজন অংশ ছিলেন। রোহিত এখনও পর্যন্ত T20 বিশ্বকাপের ৮ টি সংস্করণে খেলেছেন এবং ৩৯ ম্যাচে ৩৬৯ রান করেছেন। রোহিত ছাড়াও সাকিব আল হাসানই (Shakib Al Hasan) একমাত্র খেলোয়াড় যিনি এখন পর্যন্ত T20 বিশ্বকাপের সব সংস্করণে অন্তত একটি ম্যাচ খেলেছেন।

রোহিত শর্মা (Rohit Sharma) এই বছর মোট তিনটি T20 আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি প্রথম দুই ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন, কিন্তু আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় T20 আন্তর্জাতিক ম্যাচে তিনি সেঞ্চুরি করেন এবং ১২১ রানের অপরাজিত ইনিংস খেলেন।

এমনকি IPL ২০২৪-এ, রোহিত ১৫০ স্ট্রাইক রেটে ১৪ ইনিংসে মোট ৪১৭ রান করেছিলেন, যার মধ্যে চেন্নাই সুপার কিংসের (CSK) বিরুদ্ধে একটি সেঞ্চুরি (১০৫*)ও ছিল। IPL ২০২৪-এ, রোহিতও পাওয়ারপ্লে চলাকালীন ১৫২ স্ট্রাইক রেটে রান করেছিলেন, তাই ভারতীয় দল রোহিতের কাছ থেকে একইরকম আক্রমণাত্মক শুরু আশা করবে।

২. বিরাট কোহলি: 
Virat Kohli, T20 World Cup 2024
Virat Kohli

বিরাট কোহলি (Virat Kohli) IPL ২০২৪ -এর সেরা ফর্ম নিয়ে T20 বিশ্বকাপে নামবেন। T20 বিশ্বকাপে কোহলির কোনো সম্পৃক্ততা না থাকলেও এই টুর্নামেন্টের সবচেয়ে সফল ব্যাটসম্যান তিনি।

এই টুর্নামেন্টে, কোহলি এখন পর্যন্ত খেলা মোট ২৫ টি ইনিংসে ৮১.৫ গড়ে ১১৪১ রান করেছেন, যার মধ্যে সর্বোচ্চ ১৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। এই টুর্নামেন্টে কমপক্ষে ৪০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে, কোহলির গড় ৮১.৫ এর বিপরীতে মাইকেল হাসি দ্বিতীয় সেরা গড়, যিনি ৫৪.৬২ গড়ে ৪৩৭ রান করেছেন।

৩. জস্প্রীত বুমরাহ: 
Jasprit Bumrah, T20 World Cup 2024
Jasprit Bumrah

চোটের কারণে শেষ T20 বিশ্বকাপ খেলতে পারেননি জসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah)। তবে এই বছর IPL বুমরাহকে তার বোলিংয়ে ছন্দে ফিরতে দেখা গেছে। এই বছর T20 ক্রিকেটে অন্তত ৩০০টি বল করা বোলারদের মধ্যে বুমরাহই বিশ্বের একমাত্র ফাস্ট বোলার যার অর্থনীতি সাতটিরও কম।

বুমরাহ এই বছর শুধুমাত্র IPL T20  ফরম্যাটে বোলিং করেছেন এবং এই সময়ের মধ্যে তার ইকোনমি ছিল ৬.৪৮, যা এখনও পর্যন্ত IPL তার সেরা অর্থনীতি। IPL এই মরসুমে, বুমরাহ ডেথ ওভারে খুব অর্থনৈতিকভাবে বোলিং করেছেন এবং প্রতি ওভারে মাত্র ৬.০৬ রান খরচ করেছেন।

বুমরাহ ফর্মে থাকা ভারতীয় দলের জন্য শুভ লক্ষণ। বুমরাহ ভারতীয় বোলিং লাইন আপের সবচেয়ে গুরুত্বপূর্ণ লিঙ্ক এবং এই পরিস্থিতিতে, ভারতীয় দল তার ধারা অব্যাহত রাখতে তার কাছ থেকে উচ্চ প্রত্যাশা করবে। ভারতের T20 বিশ্বকাপ স্কোয়াড স্পিনারে পরিপূর্ণ, তাই ফাস্ট বোলিং আক্রমণে বুমরাহের কাঁধে বাড়তি বোঝা থাকবে।

T20 বিশ্বকাপে (T20 World Cup 2024) ভারতের সেরা পারফরম্যান্স ছিল এই টুর্নামেন্টের প্রথম মরসুমে, যখন টিম ইন্ডিয়া শিরোপা জিতেছিল। এর পরে, ভারতীয় দল ২০১৪ সালে ফাইনাল এবং ২০১৬ এবং ২০২২ সালে সেমিফাইনাল খেলে, কিন্তু ভারত সাফল্য অর্জন করতে পারেনি।

ভারতীয় টি-টোয়েন্টি দলের গড় বয়স ৩০ বছর। গত T20 বিশ্বকাপের পর, ভারত মোট ২৮ টি T20 আন্তর্জাতিক ম্যাচ খেলেছে এবং এর মধ্যে ১৯ টি জিতেছে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে মুখোমুখি হওয়ার পর ভারতীয় দলের পরবর্তী ম্যাচ ৯ জুন পাকিস্তানের বিরুদ্ধে।

পাকিস্তানের মুখোমুখি হওয়ার দুদিন পর অর্থাৎ ১২ জুন ভারত আমেরিকার মুখোমুখি হবে। এই তিনটি ম্যাচই হবে নিউইয়র্কে। এর পরে টিম ইন্ডিয়া ১৫ জুন কানাডার মুখোমুখি হতে লডারহিলে যাবে। ভারতের সব ম্যাচ শুরু হবে ভারতীয় সময় রাত ৮টায়।

আরও পড়ুন। T20 World Cup 2024: বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে ধংসাত্মক ব্যাটিং করবেন ম্যাচউইনার !!
About Author

Leave a Comment

2.