আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Sourav Ganguly: পরবর্তী IPL’এর নিয়মে ২টি বড় পরিবর্তন করতে চান সৌরভ গাঙ্গুলী, জয় শাহের কাছে রাখলেন প্রস্তাব !!

Published on:

WhatsApp Group Join Now

Sourav Ganguly: সবমিলিয়ে IPL ২০২৪ (IPL 2024) দুর্দান্ত ছিল। এই মৌসুমে অনেক বড় স্কোর দেখা গেছে। ২০০-২৫০ রান করলেও দলের জয় নিশ্চিত নয়। প্রভাবশালী খেলোয়াড়ের নিয়ম এই উচ্চ স্কোরিং ম্যাচে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর সাহায্যে, প্রতিটি দলের কাছে অতিরিক্ত ব্যাটসম্যান বা বোলারের বিকল্প থাকবে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

যদিও রোহিত শর্মা (Rohit Sharma) সহ অনেক খেলোয়াড় এই নিয়মের বিরোধিতা করেছেন। এই ধারাবাহিকতায় প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly) ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম পরিবর্তনের দাবিতে একটি বড় বিবৃতি দিয়েছেন।

৫১ বছর বয়সী সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly) সাম্প্রতিক ইভেন্টের সময় ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের প্রশংসা করেছিলেন। তবে একই সঙ্গে এই নিয়মে কিছু পরিবর্তন আনা উচিত বলেও মনে করেন তিনি।

ব্লু ওশান কর্পোরেশন আয়োজিত একটি সম্মেলনে বক্তৃতাকালে গাঙ্গুলি বলেছিলেন,“IPL একটি বড় টুর্নামেন্ট এবং এটিতে প্রভাবশালী খেলোয়াড়ের নিয়ম অব্যাহত রাখা যেতে পারে। তবে এতে দুটি পরিবর্তন আনতে হবে।”

“প্রথমত, ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে দল কোন খেলোয়াড়কে ডাকবে তা আগে থেকেই ঠিক করা উচিত। যে কোন দল সামনের দল অনুযায়ী পরিকল্পনা করে। এমন পরিস্থিতিতে যদি এমন কোনো খেলোয়াড় খেলতে আসে যার কোনো পরিকল্পনা নেই, তাহলে সমস্যা তৈরি হয়।”

Sourav Ganguly
Sourav Ganguly

সৌরভ গাঙ্গুলি বলেছেন যে ইমপ্যাক্ট প্লেয়ারদের কারণে IPL-এ সবচেয়ে বড় স্কোরও নিরাপদ নয়। দল সহজেই ২০০-২৫০ রান করে। এমন পরিস্থিতিতে IPL-এ বাউন্ডারি বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি।

গাঙ্গুলি বলেন,“IPL-এ বাউন্ডারি আরও বড় করা উচিত। এটা স্পষ্ট যে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম চালু হওয়ার পরে, IPL-এ ২০০-র লক্ষ্যকে একটি ছোট লক্ষ্য হিসাবে বিবেচনা করা শুরু হয়েছে। এমনকি ২৫০-এর টার্গেটও আর নিরাপদ নয়। এত বড় স্কোর তৈরি বন্ধ করতে হলে বাউন্ডারি আরও বড় করতে হবে।”

এটি লক্ষণীয় যে প্রভাবশালী খেলোয়াড়ের নিয়ম অলরাউন্ডারদের জন্য বিপজ্জনক বলে মনে করা হয়। অনেক ক্রিকেট বিশেষজ্ঞ দাবি করেছেন যে এই নিয়মের কারণে অনেক খেলোয়াড় তাদের পূর্ণ সামর্থ্য অনুযায়ী খেলার সুযোগ পাচ্ছেন না।

এর সর্বশ্রেষ্ঠ উদাহরণ হল শিবম দুবে (Shivam Dube) , যিনি গত ২ মৌসুম ধরে চেন্নাই সুপার কিংসের হয়ে দুর্দান্ত ব্যাটিং করছেন, কিন্তু বোলিং করার সুযোগ পাচ্ছেন না। এমন পরিস্থিতিতে, IPL২০২৫-এ BCCI এই নিয়মে কী পরিবর্তন করে তা দেখার বাকি রয়েছে।

আরও পড়ুন। Sourav Ganguly: “দুজনের মধ্যে দুটি করে…” এই কারণেই বিশ্বকাপ ফাইনালে গম্ভীরের জায়গায় ধোনি হয়েছিলেন ম্যাচ সেরা, উন্মোচন করলেন সৌরভ !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.