আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Shubman Gill: এই ৩ যোগ্য খেলোয়াড় থাকতেও শুভমান গিলকে টিম ইন্ডিয়ার সহ-অধিনায়কত্বের দায়িত্ব দিলেন গৌতম গম্ভীর !!

Published on:

WhatsApp Group Join Now

গৌতম গম্ভীর (Gautam Gambhir) শুভমান গিলকে (Shubman Gill) বড় দায়িত্ব তুলে দিয়েছেন । সূর্যকুমার যাদবকে (Suryakumar Yadav) শ্রীলঙ্কা সফরের জন্য টিম ইন্ডিয়ার (Team India) T20 দলের নেতৃত্ব দেওয়া হয়েছে, ওডিআই দলের নেতৃত্ব রোহিত শর্মার (Rohit Sharma) হাতে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

এই সময়ে, নতুন প্রধান কোচ গৌতম গম্ভীর (Gautam Gambhir) এবং অজিত আগরকারের (Ajit Agarkar) নেতৃত্বে নির্বাচক কমিটি একটি চমকপ্রদ সিদ্ধান্ত নেয়, যেখানে উভয় সিরিজের জন্য শুভমান গিলকে সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তার মানে ভারতের ভবিষ্যৎ অধিনায়ককে গিলে দেখছে BCCI। কিন্তু তার সিদ্ধান্ত ভুল। কারণ গিলের সহ-অধিনায়কত্বের যোগ্য নয়। খেলোয়াড় হিসেবে সে ভালো, কিন্তু অধিনায়ক হিসেবে সে বিশেষ কিছু নয়। BCCI যদি তাদের জায়গায় এই তিন খেলোয়াড়কে সহ-অধিনায়ক করত। তাই তিনি ভবিষ্যতের জন্য আরও ভালো অধিনায়ক পেতে পারতেন।

BCCI যদি শুভমান গিলের জায়গায় শ্রেয়াস আইয়ারকে (Shreyash Iyer) সহ-অধিনায়কত্ব দিত, তাহলে তারা অনেক উপকৃত হতে পারত। কারণ আইয়ার একজন ভালো খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে তার রেকর্ডও চমৎকার। বিশেষ বিষয় হল তার অধিনায়কত্বের অভিজ্ঞতা, যা ভবিষ্যতে টিম ইন্ডিয়ার জন্য কাজে লাগতে পারে। কিন্তু আইয়ারকে সহ-অধিনায়কত্ব দেয়নি BCCI।

যদি আইয়ারের (Shreyash Iyer) অধিনায়কত্বের রেকর্ড সম্পর্কে কথা বলা হয়, তাহলে তিনি তার অধিনায়কত্বে কেকেআরকে (KKR) একবার শিরোপা জিতেছেন। দিল্লি ক্যাপিটালসের (DC) অধিনায়কত্ব করার সময়, তিনি দলকে একবার ফাইনালে এবং একবার প্লে অফে নিয়ে গেছেন, যা দেখায় যে তিনি কতটা ভাল অধিনায়ক।

Shreyas Iyer, Rishabh Pant And Kl Rahul, Shubman Gill
Shreyas Iyer, Rishabh Pant And Kl Rahul

শ্রেয়াস আইয়ার ছাড়াও শুভমান গিলের পরিবর্তে ঋষভ পন্থকে (Rishabh Pant) সহ-অধিনায়ক হিসেবে বিনিয়োগ করাও খারাপ বিকল্প নয়। কারণ পন্থ একজন তরুণ খেলোয়াড়। এছাড়াও, অনেক ক্রিকেট বিশেষজ্ঞ তাকে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক এমএস ধোনির (MS Dhoni) সাথে তুলনা করেন, কারণ পন্থের (Rishabh Pant) অধিনায়কত্বের স্টাইল খুব ভাল।

এবারের IPL থেকেই তার ভালো অধিনায়কত্ব আঁচ করা যায়। অবশ্য এবার প্লে অফে উঠতে পারেনি তার দিল্লি। কিন্তু তিনি অনেক ম্যাচ জিতেছেন যা তার দল হারতে পারত। তবে ভালো অধিনায়কত্বের কারণে তারা জিতেছে।

যদি IPL এ তার অধিনায়কত্বের রেকর্ড দেখা হয়, তাহলে ৩০টি ম্যাচের মধ্যে তিনি ১৬টিতে জিতেছেন, ১৩টিতে হেরেছেন এবং ১টি টাই হয়েছে। তিনি ৪ ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন, দুটিতে জিতেছেন এবং দুটিতে হেরেছেন।

পন্থ এবং আইয়ার ছাড়াও, কেএল রাহুলও (KL Rahul) শুভমান গিলকে (Shubman Gill) অধিনায়ক হিসাবে প্রতিস্থাপন করার জন্য একটি ভাল বিকল্প হতেন। কারণ রাহুল একজন উজ্জ্বল ব্যাটসম্যান এবং তার অধিনায়কত্বের অভিজ্ঞতাও রয়েছে। রাহুলকে বিপজ্জনক ব্যাটসম্যান বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

কারণ তিনি ফর্মে থাকলে বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মা (Rohit Sharma) দুজনের চেয়েও বেশি বিপজ্জনক ব্যাট করতে পারেন। এছাড়াও, যদি রাহুলের (KL Rahul) অধিনায়কত্বের রেকর্ড সম্পর্কে কথা বলা হয়, তাহলে তিনি সমস্ত ফর্ম্যাটে ১৬ বার ভারতের প্রতিনিধিত্ব করেছেন, যার মধ্যে তিনি ৫টি হার এবং ১১টি জয় পেয়েছেন।

আরও পড়ুন। Shubman Gill: জিম্বাবুয়ের বিপক্ষে ভালো পারফরমেন্স সত্ত্বেও শ্রীলঙ্কা সফরে জায়গা পাবেন না শুভমান গিল, ব্যাটিংয়ে ধরা পড়ল বড় ত্রুটি !!
About Author

Leave a Comment

2.