আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Shikhar Dhawan: ভারতীয় ভক্তদের বড় ধাক্কা দিলেন শিখর ধাওয়ান, আন্তর্জাতিক ক্রিকেট থেকে করলেন অবসরের ঘোষণা !!

Published on:

WhatsApp Group Join Now

আজ ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছেন টিম ইন্ডিয়ার অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন সকলের প্রিয় ‘গব্বর’। শিখর ধাওয়ান একসময় ভারতীয় দলের ব্যাটিং অর্ডারের শক্তিশালী স্তম্ভ ছিলেন, কিন্তু সময়ের সাথে সাথে গল্প বদলে যায়। ভারতের হয়ে ৩ ফরম্যাটেই ক্রিকেট খেলেছেন ধাওয়ান (Shikhar Dhawan)। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

শিখর ধাওয়ান (Shikhar Dhawan) টিম ইন্ডিয়ার হয়ে ৩৪ টেস্ট ম্যাচে ২৩১৫ রান, ১৬৭ ওডিআই ম্যাচে ৬৭৯৩ রান এবং ৬৮ টি T20 আন্তর্জাতিক ম্যাচে ১৭৫৯ রান করেছেন। শিখর ধাওয়ান গত ২ বছর টিম ইন্ডিয়ার বাইরে ছিলেন। শিখর ধাওয়ান তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০২২ সালে বাংলাদেশ সফরে। ২০২২ সালের ১০ ডিসেম্বরে চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে নিজের শেষ ওডিআই ম্যাচ খেলেছিলেন ধাওয়ান।

২০১৭ সালের ৭ সেপ্টেম্বরে ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে তার শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ধাওয়ান (Shikhar Dhawan)। আর ২০২১ সালের ২৯ জুলাই শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ওডিআই আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন তিনি। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথমবারের মতো, চ্যাম্পিয়ন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ওপেন করার জন্য রোহিত এবং শিখরকে মাঠে নামিয়েছিলেন। তারপর থেকে দুজনেই ভারতীয় ব্যাটিংয়ের ভিত্তি হয়ে ওঠেন।

Shikhar Dhawan
Shikhar Dhawan

দুজনে মিলে টপ অর্ডারে অনেক রান করেছেন। রোহিতের (Rohit Sharma) পাশাপাশি বিশ্বের প্রতিটি গ্রাউন্ডে রান করেছিলেন ধাওয়ান (Shikhar Dhawan)। তার ব্যাটিং দেখে বড় বড় বোলাররা দাঁতে কামড়াতেন। নির্বাচকরা দীর্ঘদিন ধরে ধাওয়ানকে উপেক্ষা করে আসছেন, তারপরে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে বাধ্য হয়েছেন।

রোহিত শর্মার মতো শিখর ধাওয়ানও ছিলেন ঝোড়ো ব্যাটিংয়ে পারদর্শী। শিখর ধাওয়ানকে টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় ম্যাচ বিজয়ী হিসাবে বিবেচনা করা হয়েছিল, কিন্তু ফর্মে বিরতি তার ক্যারিয়ারে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়ায়। তাছাড়া, টিম ইন্ডিয়ার অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ানের বড় টুর্নামেন্ট জেতার অভিজ্ঞতা আছে।

ভারত ২০১৩ সালে ICC চ্যাম্পিয়ন্স ট্রফি শিরোপা জিতেছিল, যেখানে শিখর ধাওয়ান একটি বড় ভূমিকা পালন করেছিলেন। ২০১৩ সালে, শিখর ধাওয়ান ICC চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ ৩৬৩ রান করেছিলেন। শিখর ধাওয়ানের পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়, তিনি ক্রিকেটের সব ফরম্যাটেই শীর্ষস্থানে থাকা একজন খেলোয়াড়।

আরও পড়ুন। Shikhar Dhawan: ‘মিতালি আর আমার বিয়ে…’ শিখর ধাওয়ানের এমন বক্তব্যে আতঙ্কিত গোটা ক্রিকেট বিশ্ব !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.