আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Sachin Tendulkar: ১৬ বছর বয়সেই আব্দুল কাদিরের রাতের ঘুম কেড়ে নিয়েছিলেন শচীন টেন্ডুলকার, এক ওভারে হাকিয়ে ছিলেন পাঁচটি ছক্কা !!

Updated on:

WhatsApp Group Join Now

মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) যখন ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন, তিনি একবার পাকিস্তানের কিংবদন্তি স্পিনার আবদুল কাদিরের (Abdul Qadir) মুখোমুখি হন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

শচীন টেন্ডুলকারের ব্যাটিং পরীক্ষা করার জন্য আবদুল কাদির (Abdul Qadir) একবার তাকে বলেছিলেন, ‘যদি তোমার শক্তি থাকে, আমার বলে ছক্কা মেরে দেখাও।’ আসলে, এই ঘটনাটি ১৯৮৯ সালে পেশোয়ারে একটি প্রীতি ম্যাচের সময় ঘটেছিল, যখন পাকিস্তানের কিংবদন্তি স্পিনার লেগ আব্দুল কাদির শচীনকে তার বলে ছক্কা মারার জন্য উস্কানি দিয়েছিলেন।

সেই সময়, শচীন টেন্ডুলকার বিশ্ব ক্রিকেটে এক নতুন সেনসেশন হয়ে এসেছিলেন এবং তাঁর বয়স ছিল মাত্র ১৬ বছর। পাকিস্তানি ভক্তরা তরুণ শচীনকে নিয়ে মজা করতেন। কিছু দর্শক পোস্টারে ‘দুধ পানকারী শিশু… বাড়িতে গিয়ে দুধ পান করুন’ লিখে শচীনকে নিয়ে মজা করেছেন, কিন্তু শচীন এসব দেখে বিরক্ত হননি।

১৯৮৯ সালে পেশোয়ারে অনুষ্ঠিত এই প্রদর্শনী ম্যাচে পাকিস্তানি বোলার মুশতাক আহমেদের (Mushtaq Ahmed) ওভারে শচীন দুটি ছক্কা মেরেছিলেন। তরুণ শচীনের এমন দুরন্ত ব্যাটিং দেখে রেগে যান পাকিস্তানি দলের সিনিয়র খেলোয়াড় আবদুল কাদির। কাদির শচীনের কাছে গিয়ে বললেন, বাচ্চাদের মারছেন কেন, আমাদেরও মেরে দেখান।

কাদিরের বক্তব্যের কোনো মৌখিক জবাব দেননি শচীন। এরপর কাদির বোলিং করতে এলে শচীন তার ওভারে পরপর তিনটি ছক্কা মারেন। কাদির বুঝতে পেরেছিলেন যে তিনি শচীনকে এই কথা বলে অন্যায় করেছেন। কাদির শচীনের ব্যাটিং দেখে হাততালি দিয়েছিলেন, এমনকি শচীনের সামনে হাত গুটিয়ে শ্রদ্ধা জানিয়েছিলেন।

Sachin Tendulkar
Sachin Tendulkar

আবদুল কাদির ইন্ডিয়া টুডেকে দেওয়া একটি সাক্ষাত্কারে প্রকাশ করেছিলেন, যেখানে তিনি শচীনকে বলেছিলেন, “এটি একটি ওডিআই ম্যাচ নয়, তাই আপনি আমাকে ছক্কা মারার চেষ্টা করুন। আর মারলেই তারকা হয়ে যাবে। সে আমাকে কিছু বলল না এবং সোজা আমাকে পরপর তিনটি ছক্কা মারল।”

শচীনের এই ইনিংস নিয়ে আবদুল কাদির বলেছিলেন, “এর আগে কেউ আমাকে এক ওভারে টানা তিন ছক্কা মারতে পারেনি। বিশ্বাস করুন, আমি আমার সমস্ত অভিজ্ঞতা দিয়ে বোলিং করেছি, কিন্তু এই ছেলেটি আমাকে হারিয়েছে।”

এটি উল্লেখযোগ্য যে শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) , যিনি ৪৬৩।ওডিআই ম্যাচ খেলেছেন, এই ফর্ম্যাটে ১৮,৪২৬ রান করেছেন। এই সময়ে তিনি ৪৯টি সেঞ্চুরিসহ ৯৬টি হাফ সেঞ্চুরি করেন। শচীন ২০০টি টেস্ট ম্যাচ খেলেছেন, যাতে তিনি ৫১টি সেঞ্চুরি এবং ৬৮টি হাফ সেঞ্চুরির সাহায্যে ১৫,৯২১ রান করেন।

আবদুল কাদিরকে টেস্টের সেরা স্পিন বোলার বলা হয়।আব্দুল কাদির ১০টি ভিন্ন উপায়ে বল ছুড়তে পারতেন। আবদুল কাদির পাকিস্তানের হয়ে ৬৭টি টেস্ট এবং ১০৪টি ওয়ানডে খেলেছেন, যার মধ্যে তিনি ২৩৬টি এবং ১৩২টি উইকেট নিয়েছেন। আবদুল কাদির ২০১৯ সালে মারা যান।

আরও পড়ুন। Sachin Tendulkar: মাস্টার ব্লাস্টারের একটা বাঁ হাতের ছক্কাই আতঙ্ক ছড়িয়ে ছিল ইংল্যান্ডে, জেনে নিন বিস্তারিত !!
About Author

Leave a Comment

2.