আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Sachin Tendulkar: পেটে ব্যথা সত্ত্বেও অন্তর্বাসে টিস্যু পেপার পরে টানা ৩ ঘন্টা ব্যাটিং করে ইতিহাস তৈরি করেছিলেন সচিন, জেনে নিন বিস্তারিত !!

Published on:

WhatsApp Group Join Now

শচীন টেন্ডুলকারকে (Sachin Tendulkar) বলা হয় ক্রিকেটের ঈশ্বর। শচীন টেন্ডুলকার তার ক্যারিয়ারে ওয়ানডেতে ১৮,৪২৬ রান এবং টেস্টে ১৫,৯২১ রান করেছেন। সব ফরম্যাটেই শচীনের ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

শচীন টেন্ডুলকার তার ক্যারিয়ারে তার স্বাস্থ্যের কথা চিন্তা না করেই ভারতের হয়ে বিশ্বকাপ ম্যাচ খেলেন এবং দলকে জয়ের দিকে নিয়ে যান।

২০০৩ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে শচীন টেন্ডুলকারের ৯৮ রানের বিস্ফোরক ইনিংস শিরোনামে ছিল। তার উরুতে চাপ থাকা সত্ত্বেও, তিনি ক্রিজে শক্ত হয়ে দাঁড়িয়েছিলেন।

কিন্তু খুব কম মানুষই জানেন যে সেই বিশ্বকাপে প্রচণ্ড ডায়রিয়ায় আক্রান্ত হয়েও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে মাঠে নেমে নিজের স্বাস্থ্যের ঝুঁকি নিয়েছিলেন শচীন।

পাকিস্তান এবং তারপর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ চলাকালীন এই ভারতীয় ব্যাটসম্যানকে যে ঝামেলা পোহাতে হয়েছিল তার কথা খুব কম মানুষই জানেন।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ চলাকালীন শচীন ডায়রিয়ায় ভুগছিলেন এবং এটি মোকাবেলায় তাকে অন্তর্বাসে টিস্যু পেপার ব্যবহার করতে হয়েছিল।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে শচীন ৯৭ রান করেছিলেন, যা ভারতীয় দল ১৮৩ রানে জিতেছিল। এই বিশ্বকাপে টেন্ডুলকার ৬৭৩ রান করেছিলেন, যা বিশ্বকাপে কোনো খেলোয়াড়ের সবচেয়ে বেশি রানের রেকর্ড।

Sachin Tendulkar
Sachin Tendulkar

এই সময়ে তাকে পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে নিজের শরীরের ঝুঁকি নিতে হয়েছে। শচীন তার আত্মজীবনী ‘প্লেয়িং ইট মাই ওয়ে’-তে এই কথা জানিয়েছেন।

শচীন বলেছিলেন, “পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচটিই আমার ক্যারিয়ারে একমাত্র ম্যাচ যেখানে আমি একজন রানার নিয়েছিলাম। এটা একটা বিশ্বকাপ ম্যাচ ছিল এবং আমি ঠিকমতো দাঁড়াতেও পারিনি। মনে হল কেউ যেন আমার সাথে ৫০০ কেজি ওজনের একটা বেঁধে রেখেছে। আপনি এই বিষয়ে আমাদের তৎকালীন ফিজিও অ্যান্ড্রু লিপসকে জিজ্ঞাসা করতে পারেন।”

শচীন বলেন, “আমার শরীরে অনেক ব্যথা ছিল এবং আমি রান করার জন্য দৌড়াচ্ছিলাম, যা ঠিক ছিল না। আমি মাটিতে লুটিয়ে পড়লাম এবং উঠার চেষ্টা করলাম, পারলাম না। ভাবলাম ক্র্যাম্পের কারণে শরীরের অনেক ক্ষতি হবে।”

টেন্ডুলকার বলেছেন, শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে সেরে উঠতে অতিরিক্ত নোনা পানি গ্রহণ করাটা উল্টে গেছে। তিনি বলেন, “আমার পেটের সমস্যা ছিল, কিন্তু আমি পরের ম্যাচে ক্র্যাম্প এড়াতে চেয়েছিলাম, তাই প্রয়োজনের চেয়ে বেশি লবণ পানির দ্রবণ নিচ্ছিলাম। এটা এতটাই বেড়ে গেল যে আমি ডায়রিয়ায় ভুগলাম।”

যখন শচীনকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি এত শারীরিক অবস্থা থাকা সত্ত্বেও কীভাবে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছেন, তখন প্রাক্তন কিংবদন্তি বলেছিলেন, “যখন আপনি এই স্তরে খেলবেন, আপনাকে সেই চ্যালেঞ্জগুলির মুখোমুখি হতে হবে। সেখানে গিয়ে খেলতে হবে, আমি সেখানে দাঁড়িয়ে আছি, ব্যাটিং করছি কি না।”

শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) প্রকাশ করেছিলেন যে ২০০৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের সময়, তিনি তার অন্তর্বাসে টিস্যু পেপার পরে খেলেছিলেন।

শচীনের মতে, এই ম্যাচে তিনি প্রায় তিন ঘণ্টা (১৬০ মিনিট) ব্যাটিং করেছেন। জোহানেসবার্গে শ্রীলঙ্কার বিরুদ্ধে এই ম্যাচে ৯৭ রান করেছিলেন শচীন।

আরও পড়ুন। Sachin Tendulkar: ৩৪ বছর বয়সেই অবসর নিতে চেয়েছিলেন শচীন টেন্ডুলকার, এই অভিজ্ঞের পরামর্শ বদলেছিলেন মন !!
About Author

Leave a Comment

2.