আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Rohit Sharma: আফগানদের বিরুদ্ধে ‘হিটম্যানের’ তান্ডব, এক ম্যাচেই ভেঙে দিলেন ৫টি বিশ্বরেকর্ড !!

Updated on:

WhatsApp Group Join Now

Rohit Sharma: সকল অপেক্ষার অবসান ঘটিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ২০২৩ বিশ্বকাপের (World Cup 2023) মঞ্চ। যেখানে ভারতীয় দল তাদের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়া দলের বিরুদ্ধে খুবই সহজভাবে জয় করে। পাশাপাশি দ্বিতীয় ম্যাচ আফগান দলের বিরুদ্ধেও সহজ ভাবে জয় নিশ্চিত করে ভারত। যেখানে আফগান দল প্রথমে ব্যাটিং করতে এসে ২৭২ রান সংগ্রহ করে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

এই রান তারা করতে নেমে ভারতীয় দল আট উইকেটে ম্যাচটি জেতে। এদিন ম্যাচটি জয়লাভ করা সম্ভব হয়েছিল একমাত্র ভারতীয় দলের অধিনায়ক এর জন্যই। বুধবার রোহিত শর্মা (Rohit Sharma) মাত্র ৮৪ বলে ১৩১ রানের অনবর্ধ ইনিংস খেলেন। এই ১৩১ রানের ইনিংস খেলে বিশ্বকাপ ইতিহাসে গড়ে ফেলেন ৫ টি বিশেষ নজির। আসুন দেখে নেওয়া যাক রোহিত শর্মা (Rohit Sharma) কি কি রেকর্ড গড়লেন।

Rohit Sharma
Rohit Sharma

ভারতীয় দলের অধিনায়ক রোহিত (Rohit Sharma) আফগান দলের ম্যাচে দুর্দান্ত শতরানে গড়ে ফেললেন বিশ্বকাপ ইতিহাসে সর্বাধিক শত রানের রেকর্ড। যেখানে তিনি টপকে শীর্ষে পৌঁছে গেলেন প্রাক্তন কিংবদন্তি তারকা খেলোয়াড় শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) কে। এই একদিনের বিশ্বকাপে শচীনের মোট ৬ টি শত রান ছিল। যেটা বুধবার রোহিত শর্মা ৭ টি শত রান করে এই তালিকায় শীর্ষ স্থান দখল করে।

পাশাপাশি একদিনের আন্তর্জাতিক খেলায় ভারতের অধিনায়ক মোট ৩১ টি শতরান হাকিয়ে ফেললেন। এই ৩১ টি শত রানের দিক থেকে তিনি পিছনে ফেলে দেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিংকে। কারণ পন্টিং ৩০ টি শতরানের মালিক ওডিআই আন্তর্জাতিকে। পাশাপাশি এই তালিকায় সবার উপরে রয়েছে শচীন টেন্ডুলকার ৪৯ টি শত রানের মাধ্যমে। এছাড়া এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি ৪৭ টি শত রানের মাধ্যমে। ঠিক তারপরেই ৩১ টি শত রানের মাধ্যমে জায়গা করে নিলেন এই তালিকাতে হিটম্যান।

Rohit Sharma
Rohit Sharma

তৃতীয় রেকর্ডটি হল আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সর্বাধিক ছক্কা মারার। এই রেকর্ড টি আগে ছিল ৫৫৩ টি ছক্কার মাধ্যমে ক্যারিবিয়ান তারকা খেলোয়াড় ক্রিস গেইলের কাছে। যেটা আজ রোহিত শর্মা এদিন ৫৫৩ টি ছক্কা হাকি ক্রিস গেলই পিছনে ফেলে দেন।

এছাড়া ভারতীয় ক্রিকেট ইতিহাসে বিশ্বকাপের পাতায় প্রথম ভারতীয় রোহিত যিনি সব থেকে দ্রুত বিশ্বকাপে শতরান রান করেছেন। বার আফগানদের বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই খুবই আক্রমণাত্মক ছিলেন হিটম্যান। আফগান দলের বিরুদ্ধে রোহিত শর্মা (Rohit Sharma) মাত্র ৬৩ বলে শত রান হাকে এই রেকর্ডটি গড়েন।

Rohit Sharma
Rohit Sharma

বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম ১০০০ রান। রোহিত এই নজির গড়েন মাত্র ১৯ ইনিংসে। পাশাপাশি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ডেভিড ওয়ার্নার। তিনি ১৯ ইনিংসে ১০০০ রান পূর্ণ করেছিলেন। এছাড়া দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এ বি ডি ভিলিয়ার্স। তিনি ২০ ইনিংসে এই নজির গড়েছিলেন। পাশাপাশি এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন শচীন টেন্ডুলকার। শচীনও এই নজির গড়েছিলেন ২০ ইনিংসে।

আরও পড়ুন

World Cup 2023: বিশ্বকাপের আগে অশান্তি ভারতীয় দলে, বাদ পড়েই সমাজ মাধ্যমে ক্ষোভ উগরে দিলেন অক্ষর !!

World Cup 2023: “বিরাটের কভার ড্রাইভের…” বিশ্বকাপের আগে বিরাট কোহলিকে নিয়ে বড় বয়ান দিলেন রোহিত !!

World Cup 2023: “ট্রফি হবে হাতছাড়া…” বিশ্বকাপের আগে চিন্তায় মোহাম্মদ কাইফ, এই কারণে ট্রফি জিতবে না টিম ইন্ডিয়া !!

About Author
2.