আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Team India: ভারত জিতুক বা হারুক, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষবারের মতন টিম ইন্ডিয়ার জার্সিতে মাঠে নামতে চলেছেন এই কিংবদন্তি প্লেয়ার !!

Updated on:

WhatsApp Group Join Now

দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে টিম ইন্ডিয়া (Team India)। আজ ২৯ জুন বার্বাডোসে ভারত ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ অনুষ্ঠিত হবে। এই ম্যাচ জিতে ভারতীয় দলকে ১১ বছর ধরে ICC ট্রফি না জেতার খরা শেষ করতে হবে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

এছাড়াও, এই টুর্নামেন্ট জয় একজন খেলোয়াড়ের জন্য আরও বিশেষ হবে। কারণ এই টুর্নামেন্টের পরেই রোহিত শর্মার (Rohit Sharma) দল ছাড়বেন তিনি। BCCI-ও নিশ্চিত করেছে সেই খেলোয়াড় শেষবারের মতো দলের সঙ্গে থাকবেন। ২০২৪ সালের ICC T20 বিশ্বকাপের শিরোপা জেতা টিম ইন্ডিয়ার (Team India) জন্য ট্রফির খরা কাটাতে খুবই প্রয়োজনীয়।

স্বয়ং কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) জন্য এটা গুরুত্বপূর্ণ। কারণ ভারতীয় দলের (Team India) কোচ হিসেবে তাঁর মেয়াদ শেষ হতে চলেছে। এই পদে থাকার জন্য BCCI আবারও তার কাছে যোগাযোগ করেছিল। কিন্তু তিনি আবারও প্রত্যাখ্যান করেন, তার পরিবারের সাথে সময় কাটানোর প্রয়োজন উল্লেখ করে। এটা স্পষ্ট যে এই টুর্নামেন্টের পরে তাকে ভারতের হয়ে কোচিং করতে দেখা যাবে না।

Rahul Dravid, Team India
Rahul Dravid

টিম ইন্ডিয়ার প্রধান কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) মেয়াদ গত ২০ নভেম্বর শেষ হয়েছিল। কিন্তু ৬ মাসে ICC-র একটি ইভেন্ট থাকার জন্য BCCI আবার তার হাতেই আবার কোচের দায়িত্ব তুলে দেয়।

২০২১ সালের নভেম্বরে দ্রাবিড়কে দলের প্রধান কোচ করা হয়েছিল। এরপর তিনি ICC-র চারটি বড় টুর্নামেন্টে ভারতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন। কিন্তু এই টুর্নামেন্টের কোনোটিতেই ভারতকে জয়ের পথে নিয়ে যেতে পারেননি তিনি।

রাহুল দ্রাবিড়ের কোচিং আমলে, ভারত গত বছর ওডিআই বিশ্বকাপ ২০২৩-এর ফাইনাল খেলেছিল। এটাই তার ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন। তার কোচিংয়ে ২০২৪ সালের T20 বিশ্বকাপের সেমিফাইনালেও পৌঁছেছে ভারত।
ভারতীয় দল যদি ওয়েস্ট ইন্ডিজে এই টুর্নামেন্ট জিততে পারে, তবে T20 বিশ্বকাপ জেতা হবে দ্রাবিড়ের একটি বড় অর্জন।

রাহুল দ্রাবিড় ভারতের হয়ে ১৬৪টি টেস্ট ম্যাচে ১৩২৮৮ রান করেছেন এবং ৩৪৪টি ওডিআই ম্যাচে ৩৯.২ গড়ে ১০৮৮৯ রান করেছেন তিনি। এছাড়া IPL-এ ৮৯ ম্যাচে ২১৭৪ রান করতে সক্ষম হয়েছেন তিনি।

আরও পড়ুন। Team India: শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলে এন্ট্রি এই ৬ IPL তারকার, ক্যাপ্টেনের ভূমিকায় থাকবেন হার্দিক পান্ডিয়া !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.