আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

MS Dhoni: ৪৩-এ পা দিলেন ভারতের স্বনামধন্য ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি, সারা বিশ্ব জুড়ে ভক্তরা জানালেন অভিনন্দন !!

Published on:

WhatsApp Group Join Now

আজ ক্রিকেট জগতের মহামহিম মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) ৪৩তম জন্মদিন। ধোনি IPL-এ বিস্ময়কর কাজ করেছেন এবং তাঁর নেতৃত্বে চেন্নাই সুপার কিংস ৫টি ট্রফি জিতেছে। ধোনির অধিনায়কত্বে ৩টি বড় ICC ট্রফি দখল করেছে ভারত। তাঁর অধিনায়কত্বে টিম ইন্ডিয়া ২০০৭-এ T20 বিশ্বকাপ, ২০১১-তে ওডিআই ক্রিকেট বিশ্বকাপ এবং ২০১৩-তে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

এছাড়াও, মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) অধিনায়কত্বে টিম ইন্ডিয়া ২০০৯ সালে প্রথমবারের মতো টেস্টে নম্বর-১ হয়েছিল। এমএস ধোনি ২০০৪ সালের ২৩ ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই ম্যাচের মাধ্যমে তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন। মহেন্দ্র সিং ধোনিকে ২০০৭ সালে ভারতের T20 অধিনায়ক করা হয়েছিল।

তাঁর অধিনায়কত্বে, তরুণ খেলোয়াড়দের শক্তিতে ২০০৭ সালে ভারত T20 বিশ্বকাপ শিরোপা জিতেছিল। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি ধোনিকে। মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ২০০৮ সালে পূর্ণকালীন অধিনায়কের পদ গ্রহণ করেন। ধোনি যখন দলের অধিনায়কত্ব নেন, তখন তার সামনে তরুণদের সুযোগ দেওয়া এবং ভবিষ্যতের জন্য একটি দল গঠনের মতো বড় চ্যালেঞ্জ ছিল।

ধোনি (MS Dhoni) সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন এবং ভারতীয় দলকে অনেক ঐতিহাসিক মুহূর্ত উপহার দিয়েছেন। মহেন্দ্র সিং ধোনি তার অধিনায়কত্বে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, জহির খান, বীরেন্দ্র শেবাগ এবং হরভজন সিংয়ের মতো সিনিয়র ক্রিকেটারদের পরিচালনা করেছেন।

এছাড়াও ধোনি রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিনের মতো ভবিষ্যতের তারকা ক্রিকেটারদের প্রস্তুত করেছিলেন। মহেন্দ্র সিং ধোনি ২০১৪ সালের ডিসেম্বরে হঠাৎ করেই টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন। এছাড়াও, ২০১৭-এর শুরুতে, ধোনি একই স্টাইলে ওডিআই এবং T20 অধিনায়কত্বকে বিদায় জানিয়েছিলেন।

Ms Dhoni
Ms Dhoni

২০২০ সালের আগস্টে, মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। ধোনিকে শেষবার আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৯ বিশ্বকাপে খেলতে দেখা গিয়েছিল। তবে মহেন্দ্র সিং ধোনি এখনও IPL-এ চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন।

মহেন্দ্র সিং ধোনি ভারতের হয়ে ৩৫০ টি ওডিআই ম্যাচে ৫০.৫৭ গড়ে ১০৭৭৩ রান করেছেন, যার মধ্যে ১০টি সেঞ্চুরি এবং ৭৩টি হাফ সেঞ্চুরি রয়েছে। এই সময়ে তার সেরা স্কোর ছিল অপরাজিত ১৮৩ রান। ওডিআইতে ধোনির নামে ১টি উইকেট রয়েছে এবং তার সেরা পারফরম্যান্স হল ১৪ রানে ১ উইকেট।

মহেন্দ্র সিং ধোনি ভারতের হয়ে ৯০টি টেস্ট ম্যাচে ৩৮.০৮ গড়ে ৪৮৭৬ রান করেছেন, যার মধ্যে ৬টি সেঞ্চুরি এবং ৩৩টি হাফ সেঞ্চুরি রয়েছে। এই সময়ের মধ্যে তার সেরা স্কোর ছিল ২২৪ রান। এছাড়া, ধোনি ভারতের হয়ে ৯৮ টি T20 আন্তর্জাতিক ম্যাচে ৩৭.৬০ গড়ে ১৬১৭ রান করেছেন, যার মধ্যে ২টি হাফ সেঞ্চুরি রয়েছে।

তবে টেস্ট ফরম্যাটে ধোনির সেরা স্কোর ছিল ৫৬ রান। মহেন্দ্র সিং ধোনি এখনও পর্যন্ত ২৬৪টি IPL ম্যাচে ৩৯.১৩ গড়ে ৫২৪৩ রান করেছেন, যার মধ্যে ২৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। এই সময়ের মধ্যে IPL-এ তার সেরা স্কোর ছিল ৮৪ রান।

আরও পড়ুন। MS Dhoni: হাফ হাতা জামা পরে মাঝ রাতে কেক কেটে বার্থডে সেলিব্রেশন ধোনির, ভিডিও হল ভাইরাল !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.