আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

IND vs SL: গম্ভীর-রোহিতের এই বোকামির কারণে ওডিআই সিরিজ হারলো টিম ইন্ডিয়া, ২৭ বছর পর বিরল রেকর্ড ভাঙলো শ্রীলঙ্কা !!

Published on:

WhatsApp Group Join Now

গতকাল ভারত বনাম শ্রীলঙ্কার (IND vs SL) তৃতীয় ওডিআই ম্যাচে লজ্জাজনক পরাজয়ের সম্মুখীন হয়েছে টিম ইন্ডিয়া। কলম্বোর আর প্রেমাদাসা ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের মধ্যে সংঘর্ষ হয়। শ্রীলঙ্কান ক্যাপ্টেন চারিথ আসালাঙ্কা (Charith Asalanka) টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন,যার পরে শ্রীলঙ্কা স্কোরবোর্ডে ৭ উইকেট হারিয়ে ২৪৮ রান করতে সক্ষম হয়। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

জবাবে টিম ইন্ডিয়ার ইনিংস মাত্র ১৩৮ রানে গুটিয়ে যায়। ফলস্বরূপ, শ্রীলঙ্কা ১০১ রানে ম্যাচ জিতে ভারত-শ্রীলঙ্কার (IND vs SL) ওডিআই সিরিজ ২-০ তে জিতে নেয়। শ্রীলঙ্কার হয়ে ব্যাট করতে এসে পথুম নিসাঙ্কা, আবিষ্কা ফার্নান্দো এবং কুশল মেন্ডিস ভারতীয় বোলারদের অসুবিধায় ফেলেছিলেন।

পথুম নিসাঙ্কা, আবিষ্কা ফার্নান্দো এবং কুশল মেন্ডিসের ব্যাট থেকে আগুন বার হচ্ছিল, যার কারণে ভারতীয় বোলারদের পক্ষে তাদের উইকেট নেওয়া খুব কঠিন ছিল। ১৯.৫ ওভারে পথুম নিসাঙ্কা আউট হওয়ার পর, আবিষ্কা ফার্নান্দো এবং কুশল মেন্ডিসের জুটি বিপর্যয় সৃষ্টি করে। অক্ষর প্যাটেল ৪৫ রানের ব্যক্তিগত স্কোরে পথুম নিসাঙ্কাকে প্যাভিলিয়নে ফেরত পাঠান।

এরপর আবিষ্কা ফার্নান্দো ও কুশল মেন্ডিস শ্রীলঙ্কান টিমের নেতৃত্ব দেন এবং গুরুত্বপূর্ণ জুটি গড়েন। দুজনে মিলে দলের পক্ষে ৮২ রান করেন। এই সময় ভারতীয় বোলাররা উইকেটের জন্য আকুল হয়ে ওঠে। আবিষ্কা ফার্নান্দো ১০২ বলে ৯৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। ৩৫.৩ ওভারে তাকে আউট করে ভারতকে বড় সাফল্য এনে দেন রিয়ান পরাগ।

কয়েক ওভার পর কুশল মেন্ডিসের উইকেট নেন কুলদীপ যাদব। কুশল মেন্ডিসের ব্যাট থেকে এসেছিল ৫৯ রান। কুশল মেন্ডিস প্যাভিলিয়নে ফেরার সঙ্গে সঙ্গে শ্রীলঙ্কার উইকেটের পতন শুরু হয়। চারিথ আসালাঙ্কা ১০ রান, জেনেট লিয়াঙ্গে ৮ রান এবং দুনিত ওয়েলালাগে ২ রান করেন।

অন্যদিকে, সাদিরা সামারাবিক্রমাকে গোল্ডেন ডাকে আউট করেন মোহাম্মদ সিরাজ। শেষ পর্যন্ত ১৯ বলে ২৩ রান করে শ্রীলঙ্কার স্কোর ২৪০ ছাড়িয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন কামিন্দু মেন্ডিস। মহিষ তিক্ষানা অপরাজিত থাকেন ৭ রান করে। টিম ইন্ডিয়ার কেউ বোলিংয়ে ভালো পারফর্ম করতে পারেনি।

Team India, Ind Vs Sl
Team India

এই সময়ের মধ্যে মোহাম্মদ সিরাজ সবচেয়ে ব্যয়বহুল প্রমাণিত হন। তিনি ৯ ওভারে ৭৮ রান খরচ করেন এবং ১টি মাত্র সাফল্য অর্জন করেন। টিম ইন্ডিয়ার হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন এই ম্যাচে অভিষেককারী রিয়ান পরাগ। একটি করে উইকেট নেন অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর ও কুলদীপ যাদব। আর খালি হাতে ফিরতে হয় শিবম দুবেকে।

ভারত বনাম শ্রীলঙ্কার (IND vs SL) তৃতীয় ওডিআই ম্যাচে ব্যাট করতে নেমে রোহিত শর্মা এবং কোম্পানির অবস্থা খুব খারাপ দেখাচ্ছিল। শ্রীলঙ্কান বোলারদের বিরুদ্ধে ব্যাটসম্যানদের পক্ষে দাঁড়ানো খুবই কঠিন ছিল। ৪.৩ ওভারে শুভমান গিল আউট হওয়ার পর, ভারতীয় দলের ব্যাটিং অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়ে।

এর কিছুক্ষণের মধ্যেই ১০০ রানের স্কোরে ভারত তার ৭ উইকেট হারিয়ে ফেলে। শুভমান গিল মাত্র ৬ রান করতে সক্ষম হন। এরপর ব্যক্তিগত ৩৫ রানে রোহিত শর্মাকে প্যাভিলিয়নের পথ দেখান দুনিত ওয়েলা লাগে। বিরাট কোহলিও ৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন।

শ্রেয়াস আইয়ার ৮ রান, অক্ষর প্যাটেল ২ রান এবং শিবম দুবে ৯ রান করতে সক্ষম হন। ১৫ রানের অবদান রিয়ান পরাগ। শেষ পর্যন্ত, ওয়াশিংটন সুন্দর ৩০ রানের একটি লড়াকু ইনিংস খেলে ভারতের স্কোর ১৩০-এ নিয়ে যান। যাইহোক, তার এই রানের অবদানও ভারতের সম্মান রক্ষা করতে পারেনি।

শ্রীলঙ্কান বোলাররা ২৬.১ ওভারে ১৩৮ রানে টিম ইন্ডিয়ার ইনিংস গুটিয়ে দেয়। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৫ উইকেট নেন দুনিথ ওয়েলালাগে। জেফ্রি ভান্ডার্সে এবং মহিষ তীক্ষনা ২টি করে সাফল্য পেয়েছেন। এছাড়া ১টি উইকেট পান আসিথা ফার্নান্দো। এর সাথে ভারত শ্রীলঙ্কার (IND vs SL) ওডিআই সিরিজে ২-০ ব্যবধানে জয়লাভ করেছে স্বাগতিক শ্রীলংকা দল।

গত ২৭ বছরে প্রথমবার, ভারত বনাম শ্রীলঙ্কার (IND vs SL) সিরিজে পরাজয়ের মুখোমুখি হয়েছে টিম ইন্ডিয়া। ব্যাটিং অর্ডারে অনেক পরিবর্তন এবং ৯ নম্বর পর্যন্ত ব্যাটিং ভারতীয় দলের বোলিংকে দুর্বল করে তুলেছিল।তৃতীয় ওয়ানডেতে মোহাম্মদ সিরাজ ৯ ওভার বল করার সুযোগ পেয়েছিলেন। যেখানে ওয়াশিংটন সুন্দর ও রিয়ান পরাগের ওভার বাকি ছিল।

আরও পড়ুন। IND vs SL: ওডিআই সিরিজের আগেই বড় ধাক্কা খেল শ্রীলঙ্কা, ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেলেন এই প্রভাবশালী খেলোয়াড় !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.