আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

IND vs NZ: শেন ওয়ার্নের দুর্দান্ত রেকর্ড ভেঙে দিলেন রবিচন্দ্রন অশ্বিন, এই রেকর্ডের তালিকায় গেলেন এগিয়ে !!

Published on:

WhatsApp Group Join Now

টিম ইন্ডিয়ার তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন পুনে টেস্ট ম্যাচের প্রথম দিনেই একটি বড় অলৌকিক কাজ করলেন। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় এক ধাপ এগিয়েছেন তিনি। এর বাইরে শেন ওয়ার্নের একটি রেকর্ডও ভাঙলেন অশ্বিন। নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান এই টেস্টে তৃতীয় উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই তিনি এই কীর্তি গড়েন। আমরা আপনাকে বলি যে নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। সিরিজে ভারত ১-০ তে পিছিয়ে আছে। বেঙ্গালুরু টেস্টে স্বাগতিক দলকে ৮ উইকেটে হারের মুখে পড়তে হয়েছে।বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

আসলে, এই ম্যাচে অশ্বিন তার তৃতীয় উইকেট নেওয়ার সাথে সাথেই তিনি টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়ার ক্ষেত্রে ষষ্ঠ স্থানে পৌঁছেছেন। এ ক্ষেত্রে অস্ট্রেলিয়ার তারকা স্পিনার নাথান লায়নকে পেছনে ফেলে নিজেকে আরও উঁচুতে নিয়ে গেছেন তিনি। এই উইকেটের সাথে অশ্বিনের নামে মোট ৫৩১টি টেস্ট উইকেট নথিভুক্ত হয়েছে। যেখানে, লিওন তার টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৩০ উইকেট নিয়েছেন।

টেস্টে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার

মুত্তিয়া মুরালিধরন – ৮০০
শেন ওয়ার্ন – ৭০৮
জেমস অ্যান্ডারসন – ৭০৪
অনিল কুম্বলে – ৬১৯
স্টুয়ার্ট ব্রড – ৬০৪
গ্লেন ম্যাকগ্রা – ৫৬৩
আর অশ্বিন – ৫৩১
নাথান লিয়ন – ৫৩০

এর সঙ্গে শেন ওয়ার্নের একটি বড় রেকর্ডও ভাঙলেন অশ্বিন। প্রকৃতপক্ষে, আন্তর্জাতিক ক্রিকেটে হোম গ্রাউন্ডে সর্বাধিকবার ৩+ উইকেট নেওয়ার ক্ষেত্রে তৃতীয় স্থানে ছিলেন শেন ওয়ার্ন। তবে তাকে পেছনে ফেলে এই সংখ্যাটি দখল করে নিয়েছেন অশ্বিন। অশ্বিন এই ম্যাচের মাধ্যমে ৮৫ তম বারের মতো এই কীর্তি করলেন, যেখানে ওয়ার্ন তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮৪ বার এই কীর্তি করেছিলেন। এই তালিকার শীর্ষে রয়েছেন মহান মুত্তিয়া মুরালিধরন, যিনি ১১৯ বার এটি করেছিলেন।

আন্তর্জাতিক ক্রিকেটে হোম গ্রাউন্ডে সর্বাধিক ৩+ উইকেট নেওয়ার রেকর্ড

১১৯ – মুত্তিয়া মুরালিধরন, শ্রীলঙ্কা
৯২ – জেমস অ্যান্ডারসন, ইংল্যান্ড
৮৫ – রবিচন্দ্রন অশ্বিন, ভারত*
৮৪ – শেন ওয়ার্ন, অস্ট্রেলিয়া
৮৩- অনিল কুম্বলে, ভারত

About Author
Pallabi Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.