আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Harbhajan Singh: সর্বকালের সেরা একাদশ বেছে নিবেন হরভজন সিং, ধোনি-বিরাট-বুমরাহ’দের হলো না ঠাঁই !! 

Updated on:

WhatsApp Group Join Now

হরভজন সিং টিম ইন্ডিয়ার অন্যতম সেরা স্পিন বোলার। তিনি 100 টিরও বেশি টেস্ট খেলেছেন এবং 400 টিরও বেশি উইকেট নিয়েছেন। শুধু তাই নয়, ভাজ্জি 2007 এবং 2011 সালে চ্যাম্পিয়ন দলের অংশও ছিলেন। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর হরভজনকে ধারাভাষ্য করতে দেখা যায়।

WhatsApp Group Join Now

তিনি সর্বকালের টেস্ট একাদশ নির্বাচন করেছেন। যেখানে তিনি ভারতের ২ জন খেলোয়াড়কে জায়গা দিয়েছেন। যেখানে পাকিস্তান থেকে একজন খেলোয়াড় বাছাই করা হয়েছে। আসুন হরভজন সিং সর্বকালের টেস্ট প্লেয়িং ইলেভেন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক…

ভারতীয় ক্রিকেট দুর্দান্ত খেলোয়াড়ে ভরপুর। কিন্তু, হরভজন সিং তার টেস্ট প্লেয়িং-১১-এ মাত্র ২ জন ভারতীয় খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করেছেন। হরভজন সিং বীরেন্দ্র শেবাগকে উদ্বোধনী ব্যাটসম্যান হিসাবে বেছে নিয়েছেন যিনি টেস্ট ক্রিকেটে 8 হাজারের বেশি রান করেছেন। এই ফরম্যাটে শেবাগেরও 23টি সেঞ্চুরি রয়েছে। যেখানে দ্বিতীয় উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে রাখা হয়েছে অ্যালিস্টার কুককে।

এছাড়া ক্রিকেটের সবচেয়ে বড় ব্যাটসম্যান, 200 টেস্ট খেলা মাস্টার ব্লাস্টারকে রাখা হয়েছে মিডল অর্ডারে। তার নামে রয়েছে ১৫৯২১ রান। একই সঙ্গে অস্ট্রেলিয়ার সবচেয়ে সফল অধিনায়ক রিকি পন্টিংকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে, যিনি তার অধিনায়কত্বে অস্ট্রেলিয়াকে ৫ বার চ্যাম্পিয়ন করেছেন। এরা ছাড়াও কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস এবং (উইকেটরক্ষক) কুমার সাঙ্গাকারাকেও জায়গা দেওয়া হয়েছে।

পাকিস্তানি খেলোয়াড়দের আয়না দেখাতে পিছিয়ে নেই হরভজন সিং। তবে পাকিস্তানি খেলোয়াড়দের সঙ্গে তার বন্ধুত্ব কারোরই গোপন নেই। হরভজন সুইংয়ের সুলতান হিসেবে পরিচিত ওয়াসিম আকরামকে ফাস্ট বোলারদের তালিকায় অন্তর্ভুক্ত করেছেন যারা আন্তর্জাতিক ক্রিকেটে 900 টিরও বেশি ব্যাটসম্যানকে আউট করেছেন।

ফাস্ট বোলারদের তালিকায় স্থান পেয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। স্পিন বিভাগের কথা বলতে গেলে, প্রয়াত শেন ওয়ার্ন এবং টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারী মুত্তিয়া মুরালিধরনকে বেছে নেওয়া হয়েছে। ভাজ্জির এই দলটিকে খুব শক্তিশালী দেখাচ্ছে। তিনি তার প্লেয়িং-১১ এ বিশ্বের সেরা ক্রিকেটারদের অন্তর্ভুক্ত করেছেন।

হরভজন সিংয়ের সর্বকালের টেস্ট প্লেয়িং একাদশ: অ্যালিস্টার কুক, বীরেন্দ্র শেবাগ, ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং (অধিনায়ক), জ্যাক ক্যালিস, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), শেন ওয়ার্ন, ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগ্রা, জেমস অ্যান্ডারসন, মুত্তিয়া মুরালিধরণ।

About Author

Leave a Comment

2.