আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

ভারত-শ্রীলঙ্কা সিরিজ চলাকালীন পরলোক গমন করলেন এই কিংবদন্তি খেলোয়াড়, সমগ্র ক্রিকেট জগতে নামলো শোকের ছায়া !!

Published on:

WhatsApp Group Join Now

Graham Thorpe: বর্তমানে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলতে ব্যস্ত টিম ইন্ডিয়া। গৌতম গম্ভীরের কোচিংয়ে T20 সিরিজের পর ওডিআই সিরিজ জয়ের স্বপ্ন দেখছে ভারতীয় ভক্তরা। কিন্তু এরই মধ্যে প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম থর্পের মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছে গোটা ক্রিকেট বিশ্বে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

৫ই আগস্টের দিনটি ইংলিশ ক্রিকেটের জন্য খুবই দুঃখজনক খবর নিয়ে এসেছে। কারণ মাত্র ৫৫ বছর বয়সী ইংলিশ ব্যাটসম্যান গ্রাহাম থর্প (Graham Thorpe) মারা গেছেন। ইংল্যান্ডের হয়ে ১০০টি টেস্ট খেলার পাশাপশি, অনেক দেশের হয়ে কোচিংয়ের ভূমিকায়ও ব্যাপকভাবে কাজ করেছেন গ্রাহাম থর্প।

তিনি টেস্ট এবং ওডিআই ম্যাচে তার দেশের হয়ে প্রচুর রান করেছেন। তাছাড়া, ২০১০-২০২২ সালের মধ্যে অনেক দলের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি। এই খেলোয়াড়ের এত তাড়াতাড়ি চলে যাওয়া ইংলিশ ক্রিকেটের জন্য বড় ক্ষতি। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড নিজেই থর্পের (Graham Thorpe) মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট জারি করে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড লিখেছে- “আজ গ্রাহাম থর্প মারা গেছেন এই খবরটি জানাতে আমরা খুবই দুঃখিত।” গ্রাহাম থর্প, যিনি ১৮৯৩ থেকে ২০০৫ সালের মধ্যে ইংল্যান্ডের হয়ে ব্যাটসম্যান হিসাবে খেলেছিলেন, অস্ট্রেলিয়া থেকে তার কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন।

Graham Thorpe
Graham Thorpe

সেখানে ডেভিড ওয়ার্নার এবং স্টিভ স্মিথের মতো বড় খেলোয়াড়দের সাথে কাজ করার সুযোগ পেয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ার পর ওয়েলস ক্রিকেট বোর্ডেও ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পান তিনি। ২০২২ সালে যখন তিনি আফগানিস্তানের প্রধান কোচের পদে মনোনীত হন, তখন তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

একটি প্রতিবেদন অনুসারে, গ্রাহাম ২০২২ সাল থেকে তার অসুস্থতার সাথে লড়াই করছিলেন, যদিও তার কী রোগ ছিল সে সম্পর্কে সঠিক তথ্য এখনও পাওয়া যায়নি। ১৯৯৩ সালে ইংল্যান্ড দলের হয়ে টেস্ট অভিষেক করা গ্রাহাম থর্প অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের বিপক্ষে তার প্রথম ম্যাচ খেলেন।

এই ম্যাচে তাঁর খেলা দেখে দর্শকরা এবং বোর্ড বুঝতে পারে যে এই ব্যাটসম্যান একদিন দলের তারকা খেলোয়াড় হবেন। সময়ের সাথে সাথে একই রকম কিছু ঘটেছিল এবং থর্প তার ব্যাটিংকে উচ্চ স্তরে নিয়ে গিয়েছিলেন। তার পুরো ক্যারিয়ারে, তিনি মোট ১০০টি টেস্ট খেলেছেন, যার মধ্যে তিনি ৪৪.৬৬ গড়ে ৬৭৪৪ রান করেছেন।

তিনি এই ফর্ম্যাটটি খুব পছন্দ করেছিলেন, যেখানে তিনি ১৬টি সেঞ্চুরি এবং ৩৯টি হাফ সেঞ্চুরি করেছিলেন। টেস্ট ছাড়াও, তিনি ৮২টি ওডিআই ম্যাচও খেলেছেন যাতে তিনি ৩৭.১৮ গড়ে ২৩৮০ রান করেছেন। এই ফরম্যাটে তার নামে একটিও সেঞ্চুরি নেই, যদিও ২১টি হাফ সেঞ্চুরি করেছেন থর্প।

আরও পড়ুন। IND vs SL: শেষ দুই ম্যাচের জন্য নতুন দল ঘোষণা করলো BCCI, এই ১৫ জন পেলেন সুযোগ !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.