আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Gautam Gambhir: ভারতের সর্বকালের প্লেয়িং একাদশ বেছে নিলেন গৌতম গম্ভীর, রোহিত-বুমরাহকে বাদ দিয়ে দলে এন্ট্রি দিলেন তার সবচেয়ে বড় শত্রুকে !!

Updated on:

WhatsApp Group Join Now

প্রাক্তন ভারতীয় ওপেনার এবং বর্তমান প্রধান কোচ গৌতম গম্ভীর (Gautam Gambhir) তার সর্বকালের সেরা ভারতীয় দল ঘোষণা করেছেন। আশ্চর্যের বিষয় হল, T20 বিশ্বকাপজয়ী অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং প্রধান বোলার জাসপ্রিত বুমরাহ (Jasprit  Bumrah) গৌতমের দলে ছিলেন না। এ ছাড়া এই দলেও নিজেকে রেখেছেন তিনি। কিন্তু অধিনায়ক নির্বাচন করেননি তিনি। শুধু তাই নয়, এই ফাইনাল ইলেভেনে সুযোগ দিয়েছেন তার সবচেয়ে বড় শত্রুকেও। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

তারা দুজনেই সব ফরম্যাটে ভারতের উদ্বোধনী দলে মূল্যবান অবদান রেখেছেন। এরপর রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) দলে তৃতীয় স্থানের জন্য বেছে নিয়েছেন গম্ভীর (Gautam Gambhir)। দ্রাবিড় (Rahul Dravid) ভারতীয় দলের মেরুদণ্ড এবং তার সংকলিত ইনিংস দলকে অনেক ঐতিহাসিক জয়ের দিকে নিয়ে গেছে। ওয়ানডে ও টেস্টেও তার অবদান খুবই গুরুত্বপূর্ণ।

গম্ভীরের দলে, শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) এবং বিরাট কোহলি (Virat Kohli) যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম অবস্থানে ব্যাট করবেন। টেন্ডুলকার এবং কোহলি ভারতের সেরা ব্যাটসম্যান। টেন্ডুলকারকে বলা হয় ক্রিকেটের ঈশ্বর, বিরাটকে বলা হয় কিং কোহলি। ওয়ানডে ক্রিকেটে টেন্ডুলকারের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিয়েছেন বিরাট।

Gautam Gambhir : Team India
Team India

এরপর যুবরাজ সিংকে (Yuvraj Singh) স্পিন অলরাউন্ডার হিসেবে বেছে নিয়েছেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপ জয়ে যুবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি ২০১১ বিশ্বকাপে ম্যাচের সেরা খেলোয়াড় ছিলেন। এমএস ধোনিও (MS Dhoni) রয়েছেন গম্ভীরের দলে। ধোনি (MS Dhoni) ভারতের সবচেয়ে সফল অধিনায়ক এবং তার নেতৃত্বে ভারত T20 ওয়ানডে বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে।

তিনিই বিশ্বের একমাত্র অধিনায়ক যিনি তিনটি বড় ICC টুর্নামেন্ট জিতেছেন। দুই বাঁহাতি ফাস্ট বোলারকেই বেছে নেওয়া হয়েছে দুর্দান্ত বোলার অনিল কুম্বলে ও আর অশ্বিনের (R Ashwin) কাঁধে স্পিনের দায়িত্ব তুলে দিয়েছেন গৌতম গম্ভীর। টেস্ট ক্রিকেটে কুম্বলে ৬১৯ উইকেট নিয়েছেন এবং ওয়ানডেতে তার পরিসংখ্যান আশ্চর্যজনক।

আর অশওয়ান (R Ashwin) টেস্টে ভারতের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। তিনি ২০১১ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। ফাস্ট বোলিংয়ের দায়িত্ব ইরফান পাঠান (Irfan Pathan) ও জহির খানের (Zaheer Khan) ওপর। দুজনই বাঁহাতি ফাস্ট বোলার।

গৌতম গম্ভীর দ্বারা নির্বাচিত টিম ইন্ডিয়ার সেরা প্লেয়িং একাদশ :–

বীরেন্দ্র শেবাগ, গৌতম গম্ভীর, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, যুবরাজ সিং, এমএস ধোনি (উইকেটরক্ষক), আর অশ্বিন, অনিল কুম্বলে, ইরফান পাঠান, জহির খান।

আরও পড়ুন। Gautam Gambhir: বিশ্বকাপ ২০২৭’এর আগেই নতুন বুমরাহকে খুঁজে পেলেন গৌতম গম্ভীর, শীঘ্রই দেবেন জাতীয় দলে এন্ট্রি !!
About Author

Leave a Comment

2.