আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Team India: ভারতীয় দলের হেড কোচ হওয়ার পর এই ৫ জন অভিজ্ঞ খেলোয়াড়কে ঘরোয়া ক্রিকেট খেলার নির্দেশ দিলেন গৌতম গম্ভীর !!

Published on:

WhatsApp Group Join Now

রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) পর ভারতীয় দলের (Team India) হেড কোচ হিসাবে নির্বাচিত হয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। শ্রীলঙ্কা সফরের মধ্যে দিয়ে নিজের কোচিংয়ের মেয়াদ শুরু করবেন তিনি। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

তবে বোর্ডের তরফে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। যার অধীনে ভারতীয় খেলোয়াড়দের ঘরোয়া ক্রিকেটে টেস্ট খেলতে দেখা যাবে। এখন এই ৫ কিংবদন্তি খেলোয়াড়, যারা গম্ভীরের আমলে আন্তর্জাতিক ক্রিকেটে তাদের দক্ষতা প্রমাণ করেছিলেন, তারাও এফসি-তে মাঠে নামতে পারেন।

এটি ভারতের ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেট প্রতিযোগিতা দুলীপ ট্রফির ১৭ তম সংস্করণ হবে। এই টুর্নামেন্টটি ২২ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে। বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া ভারতের হয়ে টেস্ট ক্রিকেট খেলা খেলোয়াড়দের জন্য একটি পরামর্শ জারি করেছে।

১. বিরাট কোহলি:

Virat Kohli, Team India
Virat Kohli

সম্প্রতি অনুষ্ঠিত T20 বিশ্বকাপে জয়ের পর T20 ফরম্যাট থেকে অবসর নিয়েছেন কিং কোহলি (Virat Kohli)। তারপর BCCI-এর কাছ থেকে দীর্ঘ ছুটির আবেদন করেছেন তিনি। কিন্তু BCCI-এর নতুন নির্দেশনার ফলে খুব সহজে দলে জায়গা পাবেন না কোহলি।

ঘরোয়া ক্রিকেটে দিল্লির হয়ে খেলেন বিরাট কোহলি। BCCI-এর নির্দেশের কথা মাথায় রেখে দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশন বিরাটকে দলীপ ট্রফি খেলার জন্য চিঠি দিতে পারে। কোহলি প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪৫টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে ১১ হাজারের বেশি রান করেছেন।

২. শ্রেয়াস আইয়ার:

Shreyas Iyer, Team India
Shreyas Iyer

দীর্ঘদিন ধরেই টিম ইন্ডিয়ার (Team India) বাইরে রয়েছেন শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer)। তাকে শেষ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে দেখা গেছে। এই সিরিজে, তার পুরোনো চোট সেরে যাওয়ার কারণে তাকে এনসিএতে পাঠানো হয়।

ন্যাশনাল একাডেমি তাকে ফিট ঘোষণা করলে, তিনি প্রথম শ্রেণির ক্রিকেট না খেলার জন্য পিঠের ব্যথার অজুহাত তৈরি করেন। যার কারণে আইয়ারকে BCCI-এর কেন্দ্রীয় চুক্তি হারাতে হয়েছিল। টিম ইন্ডিয়াতে কামব্যাক করতে হলে, আইয়ারকে এফসি ক্রিকেটে নামতে হবে।

৩. রোহিত শর্মা:

Rohit Sharma, Team India
Rohit Sharma

সম্প্রতি রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে ২০২৪ সালের T20 বিশ্বকাপ শিরোপা জিতেছে টিম ইন্ডিয়া (Team India)। দীর্ঘ ১৭ বছর পর T20 ফরম্যাটে ICC ট্রফি জিতেছে ভারত। তবে এখন হিটম্যানের নজর পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫-এর দিকে।

তবে, তার আগে তাঁকে BCCI-এর নতুন পরামর্শ মেনে চলতে হবে। সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া দলীপ ট্রফিতে তাকে নিজের প্রতিভা দেখাতে হবে। এই টুর্নামেন্টের মাধ্যমে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য WTC ২০২৫-এর প্রস্তুতিও নেওয়া হবে। রোহিত মুম্বাই এফসির হয়ে ১২০ ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৯হাজারের বেশি রান করেছেন।

৪. রবীন্দ্র জাদেজা:

Ravindra Jadeja, Team India
Ravindra Jadeja

ভারতীয় দলের (Team India) অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) আজকাল তার ফর্ম নিয়ে প্রশ্নবিদ্ধ। ২০২৪ সালের T20 বিশ্বকাপে তাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। যেখানে তিনি বোলিং ও ব্যাটিংয়ে ফ্লপ প্রমাণিত হন। তবে বোলিংয়ের ভিত্তিতে অনেক দিন ধরেই দলে আছেন জাদেজা।

গত দুই বছরে টেস্টে কোনো সেঞ্চুরি করতে পারেননি তিনি। জাদেজা ২২ ইনিংসে মাত্র ১টি সেঞ্চুরি করেছেন, যা এই বছর রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে এসেছিল। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে দলীপ ট্রফিতে মাঠে নামতে পারেন তিনি।

৫. ধ্রুব জুরেল:

Dhruv Jurel, Team India
Dhruv Jurel

এই তালিকায় শেষ নামটি তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ধ্রুব জুরেলের (Dhruv Jurel)। চলতি বছরে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তার। তবে এখন ভারতীয় দলে ফিরেছেন ঋষভ পন্থ। সেই জন্য লাল বলের ক্রিকেটে টিম ইন্ডিয়ার নিয়মিত উইকেটরক্ষকের দায়িত্ব পালন করবেন পন্থ।

এমন পরিস্থিতিতে টিম ইন্ডিয়াতে (Team India) খেলা তার জন্য কিছুটা কঠিন হবে। ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেট প্রতিযোগিতা দলীপ ট্রফির ১৭ তম সংস্করণ খেলে ধ্রুব জুরেল তার দাবি শক্তিশালী করার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন। ধ্রুব ১৮টি এফসি ম্যাচ খেলেছেন, যার মধ্যে ৯৮০ রান করেছেন তিনি।

আরও পড়ুন। Team India: মাত্র ২২ বছর বয়সেই নিজের ক্যারিয়ার শেষ করলেন এই বিধ্বংসী ব্যাটসম্যান, রোহিত শর্মার বিরুদ্ধে করলেন বড় মন্তব্য !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.