আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

আইপিএলের একমাত্র ক্রিকেটার, যাঁর জন্য সব দল বিড করেছিল! পারবেন কি বলতে ?

Updated on:

WhatsApp Group Join Now

আইপিএল (IPL) শুরু হওয়ার পর থেকে এর জনপ্রিয়তা এবং উত্তেজনা বেড়েছে কয়েক গুণ। বিশ্ব জুড়ে নানা দেশের তারকা ক্রিকেটারদের অংশগ্রহণ এবং তুমুল প্রতিদ্বন্দ্বিতার কারণে আইপিএল আজ ক্রিকেট প্রেমীদের কাছে একটি বিশাল উৎসব। তবে একটি তথ্য যা অনেকেই জানেন না, তা হলো এমএস ধোনি (মহেন্দ্র সিং ধোনি) হলেন সেই একমাত্র ক্রিকেটার যাঁর জন্য আইপিএলের প্রথম আসরে সব দল বিড করেছিল!

WhatsApp Group Join Now

২০০৮ সালে আইপিএল শুরু হয়, এবং প্রথম খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হয়। সেই নিলামে মহেন্দ্র সিং ধোনি ছিলেন সবচেয়ে জনপ্রিয় এবং চাওয়া ক্রিকেটার। এর পেছনের প্রধান কারণ ছিল ২০০৭ সালে তার নেতৃত্বে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। ধোনির নির্ভীক নেতৃত্ব এবং শারীরিক ফিটনেস তাকে টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য আদর্শ একজন খেলোয়াড় হিসেবে উপস্থাপন করেছিল।

যখন নিলামের সময় আসে, তখন আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজির প্রধান লক্ষ্য ছিল এমএস ধোনিকে দলে ভেড়ানো। চেন্নাই সুপার কিংস (CSK) থেকে শুরু করে মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস), রাজস্থান রয়্যালস এবং অন্যান্য সব দল তাকে কেনার জন্য প্রতিযোগিতায় নেমেছিল। এমএস ধোনির জন্য বিডিং এতটাই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল যে তিনি সেই সময়ের সবচেয়ে দামি ক্রিকেটার হন।

শেষ পর্যন্ত, চেন্নাই সুপার কিংস (CSK) ধোনিকে ৬ কোটি রুপিতে কিনে নেয়। সেই সময় এটি ছিল বিশাল একটি অঙ্ক, এবং ধোনি তখন থেকেই চেন্নাই সুপার কিংসের অবিচ্ছেদ্য অংশ। তার নেতৃত্বে চেন্নাই সুপার কিংস ৪ বার আইপিএল শিরোপা জিতেছে (২০১০, ২০১১, ২০১৮ এবং ২০২১)। ধোনির নেতৃত্ব এবং ফিনিশিং দক্ষতা তাকে আইপিএলের ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক হিসেবে স্থান করে দিয়েছে।

এমএস ধোনির আইপিএল ক্যারিয়ার তার আন্তর্জাতিক ক্যারিয়ারের মতোই সমৃদ্ধ। তিনি শুধু একজন দুর্দান্ত উইকেট-কিপার এবং ফিনিশার নন, তিনি একজন প্রকৃত নেতা। তার ঠাণ্ডা মাথার কৌশল এবং ক্রিকেটীয় বুদ্ধিমত্তা আইপিএলে অনেক গুরুত্বপূর্ণ মুহূর্তে দলের জন্য ত্রাণকর্তা হিসেবে কাজ করেছে।

তাই, এমএস ধোনিই সেই ক্রিকেটার যাঁর জন্য আইপিএলের প্রথম নিলামে সব দল বিড করেছিল। তার প্রতি এই প্রতিযোগিতামূলক আগ্রহ প্রমাণ করে যে কেন তিনি ক্রিকেট বিশ্বে এতটা প্রভাবশালী একজন ব্যক্তিত্ব।

About Author

Leave a Comment

2.