আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Cheteshwar Pujara: হঠাৎ করেই অবসরের ঘোষণা দিলেন চেতেশ্বর পূজারা, ভারত নয় বরং এই দেশের হয়ে খেলতে চলেছেন তিনি !!

Published on:

WhatsApp Group Join Now

ভারতীয় দলের ডানহাতি ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) টেস্ট ক্রিকেটের বিশ্বে নিজের নাম লেখাতে সফল হয়েছেন। সীমাহীন ওভারের ক্রিকেটে দুর্দান্ত ব্যাটিং করে অনেক রেকর্ড গড়েছেন তিনি। কিন্তু এখন ভারতীয় দল থেকে তার কার্ড প্রায় কেটে গেছে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

অনেকদিন ধরেই টিম ইন্ডিয়ার জার্সিতে দেখা যাচ্ছে না চেতেশ্বর পূজারাকে। এমন পরিস্থিতিতে বলা হচ্ছে, তিনি অবসর ঘোষণা করে অন্য দেশের হয়ে খেলার সিদ্ধান্ত নিতে পারেন। ডানহাতি ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) টেস্ট ক্রিকেটে নিজেকে ভারতীয় দলের স্তম্ভ হিসেবে প্রমাণ করেছেন।

২০১০ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া এই খেলোয়াড় সীমাহীন ওভারের ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করেছেন। এই ফরম্যাটে সাত হাজারের বেশি রান করেছেন তিনি। এক সময় টেস্ট ক্রিকেটে টিম ইন্ডিয়ার প্রধান খেলোয়াড় ছিলেন চেতেশ্বর পূজারা।

কিন্তু এখন দলে জায়গা করা তার জন্য কঠিন হয়ে পড়ছে। ভারতীয় নির্বাচকরা সীমিত ও সীমাহীন ওভারের ক্রিকেট ফরম্যাটেই তাকে উপেক্ষা করছেন। চেতেশ্বর পূজারা টিম ইন্ডিয়ার হয়ে ২০২৩ সালে শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন।

গত বছর অনুষ্ঠিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দলের সঙ্গে ইংল্যান্ডে গিয়েছিলেন তিনি। কিন্তু গুরুত্বপূর্ণ এই ম্যাচে তিনি শোচনীয়ভাবে ফ্লপ হন। দল যখন তার কাছ থেকে বড় ইনিংস আশা করেছিল, চেতেশ্বর পূজারা সস্তায় আউট হন।

Cheteshwar Pujara
Cheteshwar Pujara

তার পারফরম্যান্স নির্বাচকদের অনেক হতাশ করেছিল এবং তারা চেতেশ্বর পূজারাকে উপেক্ষা করতে শুরু করেছিল। যেখানে সীমিত ওভারের ক্রিকেটের কথা যদি বলা হয়, তবে চেতেশ্বর পূজারাকে শেষবার ২০১৩ সালে ওয়ানডে ক্রিকেটে দেখা গিয়েছিল । চেতেশ্বর পূজারা ১০৩টি টেস্ট ম্যাচের ১৭৬টি ইনিংসে ৭১৯৫ রান করেছেন।

এই সময়কালে, তার গড় ছিল ৪৩.৬১ এবং তিনি ১৯টি সেঞ্চুরি এবং ৩৫টি হাফ সেঞ্চুরি করেন। চেতেশ্বর পূজারাও টেস্টে তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন । এ ছাড়া পাঁচটি ওয়ানডে ম্যাচে তার নামে রয়েছে ৫১ রান। চেতেশ্বর পূজারা T20 আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের সুযোগ পাননি।

যাইহোক, এখন দীর্ঘদিন ধরে টিম ইন্ডিয়ার বাইরে থাকার কারণে, চেতেশ্বর পূজারা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করতে পারেন, যাতে তিনি ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে তার সম্পূর্ণ মনোযোগ দিতে পারেন বলে জল্পনা চলছে।

চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) এই টুর্নামেন্টে সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাবের হয়ে খেলছেন। তিনি দীর্ঘদিন ধরে কাউন্টি ক্রিকেটের অংশ। এই সময়ে তিনি অনেক স্মরণীয় ইনিংস খেলেছেন। এমন পরিস্থিতিতে তিনি টিম ইন্ডিয়াকে বিদায় জানিয়ে কাউন্টির পক্ষ বেছে নিতে পারেন বললে ভুল হবে না।

তিনি ২৭১টি প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচে ২০৮৯৯ রান করেছেন। এই সময়ের মধ্যে তিনি ৬৫টি সেঞ্চুরি এবং ৮০টি হাফ সেঞ্চুরি করেছেন। চেতেশ্বর পূজারা কাউন্টি চ্যাম্পিয়নশিপের ৩৬ ম্যাচ খেলে ২৭৪৯ রান করেছেন। এছাড়াও তিনি সাকসেস কাউন্টি ক্লাবের অধিনায়কের ভূমিকা পালন করছেন।

আরও পড়ুন। Cheteshwar Pujara: হার্দিক নয় বরং ভারতীয় দলের নতুন অধিনায়ক হতে চলেছেন এই দুর্দান্ত খেলোয়াড়, বড় খোলসা করলেন চেতেশ্বর পূজারা !!
About Author

Leave a Comment

2.