আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

IPL নিলাম নিয়ে বড় ঘোষণা করল BCCI !! প্রতি দল ধরে রাখতে পারবে সর্বোচ্চ এই সংখ্যক খেলোয়াড়

Updated on:

WhatsApp Group Join Now

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসন্ন মৌসুমের বিষয়ে একটি বড় আপডেট প্রকাশ করেছে। শনিবার বোর্ড আইপিএল ২০২৫ এর মেগা নিলাম সম্পর্কিত নতুন নিয়ম ঘোষণা করেছে, যাতে ধরে রাখা, ম্যাচ ফি এবং ম্যাচের অধিকারের মতো তথ্য ভাগ করা হয়েছে। আমাদের এই বিশেষ নিবন্ধে, আপনি ৮ পয়েন্টে নিলাম (আইপিএল নিলাম) সম্পর্কিত সমস্ত নিয়ম বুঝতে পারবেন, তাই শুরু করা যাক।বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

১. IPL-এ অংশগ্রহণকারী সমস্ত দলকে সর্বোচ্চ ৬ জন খেলোয়াড় রাখার অনুমতি দেওয়া হয়েছে। এতে ৫ জন খেলোয়াড়কে ক্যাপ করা যাবে, আর সর্বোচ্চ ২ জন খেলোয়াড়কে আনক্যাপ করা যাবে। এখানে ভারতীয় বা বিদেশি খেলোয়াড়ের কোনো সীমা নেই।

২. এই ৬ খেলোয়াড়কে কীভাবে ধরে রাখতে হবে তা ফ্র্যাঞ্চাইজির উপর নির্ভর করবে। তারা হয় নিলামের (IPL নিলাম) আগে খেলোয়াড়দের ধরে রাখতে পারে বা নিলামের সময় রাইট টু ম্যাচ (RTM) ব্যবহার করতে পারে। ফ্র্যাঞ্চাইজি নিলামের আগে তার ৬ জন খেলোয়াড়ের মধ্যে কিছু খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করতে পারে, বাকিদের নিলামের সময় RTM এর মাধ্যমে তার স্কোয়াডে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

৩. IPL ইতিহাসে প্রথমবারের মতো খেলোয়াড়দের ম্যাচ ফি দেওয়া হবে। ইমপ্যাক্ট প্লেয়ার সহ প্লেয়িং ইলেভেনে থাকা সকল খেলোয়াড়কে প্রতি ম্যাচে ৭.৫ কোটি টাকা দেওয়া হবে। এর জন্য, প্রতি মরসুমে সমস্ত ফ্র্যাঞ্চাইজির জন্য আলাদাভাবে ১২.৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

৪. এর বাইরে সব দলের জন্য নিলামের পার্সও বাড়ানো হয়েছে। গত মরসুমে ১০০ কোটি টাকার তুলনায় এবার পার্স বেড়েছে ১২০ কোটি টাকা। এটি আইপিএল ২০২৬ এবং ২০২৭ পর্যন্ত বাড়ানোর কথাও ঘোষণা করা হয়েছে।

Img 20240929 190638 54304665158672663531, , Ipl নিলাম নিয়ে বড় ঘোষণা করল Bcci !! প্রতি দল ধরে রাখতে পারবে সর্বোচ্চ এই সংখ্যক খেলোয়াড়

৫. IPL-এ ইমপ্যাক্ট প্লেয়ার রুল অনেক আলোচিত হয়েছে। আসন্ন মৌসুমে এর সমাপ্তির খবর বেরিয়ে আসছিল। তবে বিসিসিআই স্পষ্ট করে দিয়েছে যে এই আইপিএল ২০২৭ পর্যন্ত চলবে এবং তারপরে এটি আরও বিবেচনা করা হবে।

৬. বিসিসিআই বিদেশী খেলোয়াড়দের জন্য ফাঁদ শক্ত করতে একটি বড় পদক্ষেপ নিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় মেগা নিলামের জন্য নিবন্ধন না করলে তাকে মিনি নিলামে (আইপিএল নিলাম) গ্রহণ করা হবে না।

৭. শুধু তাই নয়, নিলামে আইপিএল দল কেনার পর যদি কোনো খেলোয়াড় তার নাম প্রত্যাহার করে নেয়, তাহলে তাকে আগামী ২ বছরের জন্য টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হবে।

৮. বোর্ড বলেছে যে যদি কোনও ভারতীয় খেলোয়াড় যিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন, কিন্তু গত ৫ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের কোনও ফর্ম্যাটে প্লেইং ইলেভেনের অংশ না থাকেন বা বিসিসিআই-এর কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত না হন তবে তাকে আনক্যাপড করা হবে প্লেয়ার ক্যাটাগরিতে।

আরও পড়ুন।
About Author
Pallabi Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.