আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Jay Shah: ছুটিতে যাচ্ছেন জয় শাহ, BCCI’র দায়িত্ব সামলাবেন তার প্রিয় বন্ধু !!

Published on:

WhatsApp Group Join Now

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া অর্থাৎ BCCI হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং ধনী ক্রিকেট বোর্ড। যার সেক্রেটারি জয় শাহ (Jay Shah)। সাম্প্রতিক এক প্রতিবেদনে তাকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এ কারণেই ICC চাইলেও BCCI-এর ওপর নিজের ইচ্ছা চাপিয়ে দিতে পারে না। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

কারণ, ICC ভারত থেকে সর্বাধিক ব্যবসা পায় এবং ICC আয়ও করে। সেই কারণেই জয় শাহ (Jay Shah) ক্রিকেট বিশ্বে রাজত্ব করছেন। ভারতীয় ক্রিকেটে একটি শব্দ সবচেয়ে বেশি উল্লেখ করা হয়। সেই শব্দ BCCI। যার পুরো নাম বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া।

এই সংস্থার মাধ্যমেই ভারত জুড়ে ক্রিকেট সুষ্ঠুভাবে পরিচালিত হয়। শুধুমাত্র BCCI আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটের জন্য খেলোয়াড় নির্বাচন করে। যার কমিটি ৫ সদস্য বিশিষ্ট। বর্তমানে প্রধান নির্বাচক অজিত আগারকার (Ajit Agarkar)। যেখানে একজন রাষ্ট্রপতি মো. গাঙ্গুলীর পর হয়েছেন রজার বিনি (Roger Binny)।

Jay Shah: Jay Shah
Jay Shah

প্রত্যেক ক্রিকেটারই BCCI -এর সভাপতি হতে চায়। কিন্তু, এর কিছু প্রক্রিয়া আছে। তার মতোই এই পদে নির্বাচন হয়। BCCI নির্বাচন একটি আনুষ্ঠানিকতা। BCCI নির্বাচন অনুষ্ঠিত হয় বার্ষিক সাধারণ সভায় (AGM), যেখানে সভাপতি, সহ-সভাপতি, সচিব, যুগ্ম সম্পাদক এবং কোষাধ্যক্ষ পূর্ণ সদস্যদের প্রতিনিধিদের দ্বারা নির্বাচিত হয়। এই বৈঠকের আয়োজন করেন (AGM/SGM)-এ পূর্ণ সদস্যদের প্রত্যেকের একটি করে ভোট থাকে।

এরপর ফলাফলের পর রাষ্ট্রপতি পদে নাম চূড়ান্ত হয়।ক্রিকেটে খেলোয়াড়দের বদলি খুব সহজেই পাওয়া যায়।
একটি কমিটি আছে. যার তদারকিতে একজন ব্যক্তি আবেদন করেন এবং রাষ্ট্রীয় সংস্থা অর্থাৎ সমিতি সেই প্রার্থীকে ভোট দেয়, তখন সেই মনোনীত ব্যক্তিকে সচিব করা যেতে পারে।

অরুণ সিং ধুমাল, অভিষেক ডালমিয়া আইপিএল গভর্নিং কাউন্সিলের মনোনীত সদস্য।ভবিষ্যতে জয় শাহের জায়গায় তাদের যে কাউকে বড় দায়িত্ব দেওয়া হতে পারে।

আরও পড়ুন। Jay Shah: BCCI’র গোপন খবর হলো ফাঁস, পদত্যাগ করতে চলেছেন বোর্ড সেক্রেটারি জয় শাহ !!
About Author

Leave a Comment

2.