আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

জয় শাহ ICC’র চেয়ারম্যান হতেই ঘটল বড় পরিবর্তন, একই দলে খেলবেন বিরাট ও বাবর !!

Updated on:

WhatsApp Group Join Now

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (ICC) সচিব, জয় শাহ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পরবর্তী চেয়ারম্যান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। চলতি বছরের ডিসেম্বর থেকে তিনি দায়িত্ব গ্রহণ করবেন। জয় শাহ আইসিসি (ICC) প্রধান হওয়ার সাথে সাথে ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্কের মাটির বরফ গলে যেতে পারে। শুধু তাই নয়, টিম ইন্ডিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান বিরাট কোহলি এবং পাকিস্তানের সাদা বলের অধিনায়ক বাবর আজমকে একই দলে খেলতে দেখা যাবে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

অনেকেই হয়তো ভাবছেন বাবর আজম ও বিরাট কোহলি কীভাবে একসঙ্গে খেলতে পারেন। তবে আমরা আপনাকে বলি যে এটি আগেও ঘটেছে, যখন আমরা ভারত এবং পাকিস্তানের বিপক্ষে একই দলের হয়ে খেলতাম। এই ঘটনাটি ২০০৫ সালে, যখন আফ্রো-এশিয়া কাপ খেলা হয়েছিল।

এই টুর্নামেন্টে একদিকে এশিয়া একাদশ ছিল, যেখানে ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কা সহ এশিয়ার কিছু বড় খেলোয়াড় ছিল। অন্যদিকে, আফ্রিকা একাদশ ছিল, যেখানে দক্ষিণ আফ্রিকার পাশাপাশি কেনিয়া, জিম্বাবুয়ে এবং অন্যান্য প্রতিবেশী দেশগুলির খেলোয়াড়রা অন্তর্ভুক্ত ছিল। এখন, জয় শাহ আইসিসির সভাপতি হওয়ার সাথে সাথে আবারও এই টুর্নামেন্ট শুরু করা নিয়ে আলোচনা চলছে।

Icc

২০০৫ এবং ২০০৭ সালে আফ্রো-এশিয়া কাপের মাত্র ২টি মৌসুম খেলা হয়েছিল। এরপর ২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সম্পর্কের অবনতি ঘটে এবং এই টুর্নামেন্ট বাতিল করা হয়। তবে এখন কিছু ক্রিকেট বোর্ড আবারও আফ্রো-এশিয়া কাপ শুরু করতে আগ্রহ দেখিয়েছে। এই টুর্নামেন্টের গত দুই মৌসুম ওয়ানডে ফরম্যাটে খেলা হলেও এবার টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করা যেতে পারে।

এটি উল্লেখযোগ্য যে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি সামোদ দামোদর আফ্রো-এশিয়া কাপ সম্পর্কে একটি বড় আপডেট দিয়েছেন। ফোর্বস দামোদরকে উদ্ধৃত করে দাবি করেছে যে এই টুর্নামেন্টের আয়োজন পুনর্বিবেচনা করা হচ্ছে। সামোদ বলেছেন যে আফ্রিকার দিক থেকে এই প্রস্তাবটি এগিয়ে নেওয়া দরকার। এই টুর্নামেন্টটি পরের বছর ২০২৫ সালে আবার খেলা হতে পারে। তিনি আরও বলেন, আফ্রো-এশিয়া কাপের ম্যাচগুলো রাজনৈতিক বাধা ভেঙে দিতে পারে। এটা ক্রিকেটের সেতুবন্ধন গড়তে সাহায্য করবে।

আরও পড়ুন। Jay Shah: ভারতীয় ভক্তদের জন্য এলো খুশির দিন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ICC-র চেয়ারম্যান নির্বাচিত হলেন জয় শাহ !!
About Author
Pallabi Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.