আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

এমএস ধোনি ৩ টি আইসিসি ট্রফি জিতলেও এই কারণে সৌরভ গাঙ্গুলী ছিলেন সেরা ক্যাপ্টেন !!

Published on:

WhatsApp Group Join Now

ধোনি এবং সৌরভের বন্ধুত্ব অনেক গভীর যা আমরা মাঠে দেখেছি মাঠে কেন মাঠের বাইরেও, তাদের সম্পর্ক খুবই ভালো তারা দুজনেই মহান ক্রিকেটার। টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক, সবাই এককথায় ক্যাপ্টেন কুল নামে চেনেন, যার ভালো নাম ‘ মহেন্দ্র সিং ধোনি ‘ (Ms Dhoni) সারাবছরই ট্রেডিং। শেষবার এর মত ধোনি ভারতীয় দলের জার্সি তে মাঠে নেমেছিল ২০১৯ সালে। ভারতীয় দল এনার নেতৃত্বে তিনবার আইসিস ট্রফি জিতেছে।

WhatsApp Group Join Now

ভারতীয় ক্রিকেট দল বিশ্বকাপ ২০২৩IND vs PAK রোহিত শর্মা বিরাট কোহলি সৌরভ গাঙ্গুলি এম এস ধোনি সচিন তেন্ডুলকর 

ধোনির নেতৃত্বে ভারত শেষবার আইসিস ট্রফি পায় ইংল্যান্ড কে চ্যাম্পিয়নস ট্রফিতে ফাইনালে হারিয়ে। বাঙালির ছেলে সৌরভ গাঙ্গুলী সব সময় তরুণদের পাশে দাঁড়াতেন। বিপক্ষ দলকে ভয় পেতেন না সৌরভ গাঙ্গুলী, বরং তার দুর্ধর্ষ ব্যাটিংয়ের ভয়ে থাকতেন বিপক্ষ দল। সেই সময়কার সেরা ক্যাপ্টেন ছিলেন সৌরভ গাঙ্গুলী। সৌরভ গাঙ্গুলী তার জীবনের লাস্ট ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেন ১৫ নভেম্বর ২০০৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে।

READ MORE: এই ৩ কারণেই ধোনি ভারতের সেরা ক্যাপ্টেন !!

কলকাতা ছেলে সৌরভ গাঙ্গুলী খুব ভালো টেস্ট ক্যাপ্টেন, সেই তুলনায় মহেন্দ্র সিং ধোনি খুব একটা ভালো টেস্ট ক্যাপ্টেন নয়। কারণ সৌরভ গাঙ্গুলী বিদেশে টেস্টে হার খুবই কম, কিন্তু মহেন্দ্র সিং ধোনির বিদেশ সফরে বহু ম্যাচ হেরেছেন। গাঙ্গুলীর আমলে বিদেশে কোনদিনও টেস্ট সিরিজ হারেন নি টিম ইন্ডিয়া। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে গাঙ্গুলীই প্রথম যিনি অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়া কে টেস্ট সিরিজ হারান, তার আগে কোনদিনও কোন ভারতীয় ক্যাপ্টেন অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে সিরিজ হারাতে পারেন নি।

ঋষভ পন্থ হার্দিক পান্ডিয়া শুভমান গিল গৌতম গম্ভীর  কে এল রাহুল সূর্যকুমার যাদব জাসপ্রিত বুমরাহ জয় শাহ রাহুল দ্রাবিড়

অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলী ৪৯ টি টেস্ট খেলেন, এবং ২১টি ম্যাচ জেতেন আর ১৩ টি ম্যাচ হারেন, ৪৯ এর পার্সেন্টেজ নিয়ে। সৌরভ গাঙ্গুলী যখন অধিনায়কত্ব করতেন তখন ভারত প্রতি ওভারে তিন রান করে রান-রেট থাকতো। যেটা ওই সময়ের অন্যান্য টিমদের থেকে সর্বোচ্চ।মহেন্দ্র সিং ধোনির টেস্ট ক্যারিয়ারের দিকে তাকালে দেখা যাবে, ৯০ টেস্টে ১৪৪টি ইনিংস খেলে ৩৮.০৯ গড়ে ৪৮৭৬ রান করেছেন। সৌরভ গাঙ্গুলী তার ক্যারিয়ারে এই পর্যন্ত ১১৩ টি টেস্ট আন্তর্জাতিক খেলেছেন, যার মধ্যে তিনি ১৮৮ ইনিংসে ৪২ গড়ে ৭২১২ রান করেছেন।

READ ALSO: ধোনির জন্য এই ৫ ম্যাচ উইনার কে পেয়েছে টিম ইন্ডিয়া, ২০২৩ বিশ্বকাপে করবেন কামাল !!

About Author
2.