আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

IND vs NZ: টিম ইন্ডিয়া পেল অবিস্মরণীয় ক্ষত !! এই ৫টি কারণে ১২ বছর পর ঘরের মাঠে হেরেছে ভারত

Published on:

WhatsApp Group Join Now

বেঙ্গালুরু টেস্টে টিম ইন্ডিয়াকে ৮ উইকেটে পরাজিত করার পর, নিউজিল্যান্ড পুনে টেস্টে ভারতকে ১১৩ রানে পরাজিত করেছে। এর ফলে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারী দল। এই সিরিজের শেষ ম্যাচটি হবে ১ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে মাঠে। পুনে টেস্টে হারের পর ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার আশাও বড় ধাক্কা খেয়েছে । সেই পাঁচটি কারণ সম্পর্কে জানা যাক, যেগুলি পুনে টেস্টে ভারতীয় দলের পরাজয়ের সবচেয়ে বড় কারণ ছিল।বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

বেঙ্গালুরু টেস্টের পর পুনে টেস্টে হারের মূল কারণ ছিল টিম ইন্ডিয়ার ব্যাটিং ধস। বেঙ্গালুরু টেস্টে ঋষভ পান্ত ও সরফরাজ খানের জুটি ছাড়া, দুই ম্যাচেই বড় কোনো জুটি গড়তে পারেননি ব্যাটসম্যানরা । যার কারণে ভারত স্কোর বোর্ডে রান তুলতে পারেনি এবং সফরকারী দলকে চাপে ফেলতে পারেনি।

পুনের পিচ স্পিন বোলারদের জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়েছিল। একদিকে, ভারতীয় স্পিন আক্রমণের বিরুদ্ধে কিউই ব্যাটসম্যানদের আরও ভাল ফুটওয়ার্ক দেখা গেছে, অন্যদিকে ভারতীয় ব্যাটসম্যানদের রক্ষণ ছিল খুবই দুর্বল। এই ম্যাচের দুই ইনিংসেই মিচেল স্যান্টনার ১৩ উইকেট নিয়ে সফল হন।

Img 20241027 181437 37909961741415741529, , Ind Vs Nz: টিম ইন্ডিয়া পেল অবিস্মরণীয় ক্ষত !! এই ৫টি কারণে ১২ বছর পর ঘরের মাঠে হেরেছে ভারত

টিম ইন্ডিয়ার পরাজয়ের আরেকটি বড় কারণ ছিল সময়মত সুযোগ নষ্ট করা। বেঙ্গালুরু টেস্টের পর, পুনে টেস্টের উভয় ইনিংসে এমন অনেক সুযোগ ছিল যখন ভারত ফিরে আসতে পারত কিন্তু টিম ইন্ডিয়া এই সব সুযোগ হাতছাড়া করেছিল।

পুনে টেস্টে টিম ইন্ডিয়ার শক্তিশালী লিঙ্ক ছিলেন আর অশ্বিন। দলের জয়-পরাজয় তার ওপর নির্ভর করলেও প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি তিনি। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে একটাও সাফল্য পাননি অশ্বিন। যার কারণে পুরো ম্যাচেই কিউই ব্যাটসম্যানদের আধিপত্য ছিল।

কোনো সফরকারী দল ভারতে এলে স্বাগতিকদের চেয়ে ভালো কন্ডিশন ব্যবহার করতে পারে এমনটা খুব কমই দেখা যায়। নিউজিল্যান্ড দল এই দুটি টেস্ট ম্যাচেই টিম ইন্ডিয়ার চেয়ে ভালো কন্ডিশন ব্যবহার করেছিল এবং ভারতকে প্রথম থেকেই ব্যাকফুটে রেখেছিল।

About Author
Pallabi Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.