আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

নিউজিল্যান্ডের কাছে হারের পর বড় ক্ষতির মুখে টিম ইন্ডিয়া, এখন ফাইনালে উঠতে করতে হবে এই কাজ !!

Published on:

WhatsApp Group Join Now

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC) 2023-25 ​​এর ফাইনালে পৌঁছানোর ভারতের আশা বড় ধাক্কা খেয়েছে। 26 অক্টোবর পুনেতে খেলা দ্বিতীয় টেস্ট ম্যাচে নিউজিল্যান্ড ভারতকে 113 রানে পরাজিত করে। ঘরের মাটিতে টানা ১৮ টেস্ট সিরিজ জয়ের রেকর্ড ভেঙে গেল ভারতের। এই হারের পর ভারতের টানা তৃতীয়বারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার স্বপ্নে ধাক্কা লেগেছে।

WhatsApp Group Join Now

অস্ট্রেলিয়া (2004) এবং ইংল্যান্ডের (2012) পরে নিউজিল্যান্ড হল 21শ শতাব্দীতে (1 জানুয়ারী, 2001 থেকে) ভারতে টেস্ট সিরিজ জেতা একমাত্র তৃতীয় দল। এই হারের পরও ভারত শীর্ষে রয়েছে। তার নম্বরের শতাংশ (PCT) 68.06 থেকে 62.82-এ নেমে এসেছে। অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ৬২.৫০ শতাংশ নম্বর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। ফাইনালে উঠতে হলে ভারতের বিপক্ষে সিরিজ জিততেই হবে।

শ্রীলঙ্কা 55.56 শতাংশ নম্বর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে, যেখানে ভারতের বিরুদ্ধে টানা জয়ের পর নিউজিল্যান্ড 50 শতাংশ নম্বর নিয়ে চতুর্থ অবস্থানে পৌঁছেছে। বাংলাদেশের বিপক্ষে সাম্প্রতিক জয়ের পর ৪৭.৬২ শতাংশ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের বিপক্ষে ১-২ ব্যবধানে সিরিজ হারার পর ৪০.৭৯ শতাংশ নম্বর নিয়ে ষষ্ঠ স্থানে এসেছে ইংল্যান্ড।

অন্যদিকে, পাকিস্তান ৩৩.৩৩ শতাংশ নম্বর নিয়ে সপ্তম স্থানে উঠেছে। দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বাংলাদেশ দল এখন ৩০ দশমিক ৫৬ শতাংশ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে রয়েছে। 18.52 শতাংশ নম্বর নিয়ে টেবিলের তলানিতে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

ফাইনালে ওঠার জন্য এখন তাদের বাকি ছয়টি টেস্ট ম্যাচের মধ্যে ৪টিতে জিততে হবে। এখন মুম্বাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে জিতে চাপ কমাতে চাইবে ভারতীয় দল। তা না হলে অস্ট্রেলিয়াকে ৫ টেস্টের মধ্যে ৪টিতেই জিততে হবে।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম। প্রথম ইনিংসে কিউই দল 259 রান করে। প্রথম ইনিংসে ১৫৬ রানে গুটিয়ে যায় ভারতীয় দল। নিউজিল্যান্ড 103 রানের লিড পায়। দ্বিতীয় ইনিংসে 255 রান করে তিনি 358 রানে লিড বাড়ান। এভাবেই জয়ের জন্য ৩৫৯ রানের টার্গেট পেল টিম ইন্ডিয়া। রোহিত শর্মার দল 245 রানে গুটিয়ে যায়।

৩৫৯ রানের টার্গেটের সামনে ভারতীয় ব্যাটসম্যানরা অসহায়। যশস্বী জয়সওয়াল অবতরণের সাথে সাথে পাল্টা আক্রমণ করেছিলেন, কিন্তু ক্রমাগত উইকেট পতনের কারণে টিম ইন্ডিয়া পুনরুদ্ধার করতে পারেনি। যশস্বী ৬৫ বলে ৭৭ রান করেন। রোহিত শর্মা ৮ রান, শুভমান গিল ২৩, বিরাট কোহলি ১৭ এবং সরফরাজ খান ৯ রান করে আউট হন।

খাতা খুলতে পারেননি ঋষভ পন্ত। ২১ রান করার পর কিছুক্ষণ লড়াই করেন ওয়াশিংটন সুন্দর। ১৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন রবিচন্দ্রন অশ্বিন। শেষ ম্যাচে রবীন্দ্র জাদেজা ৪২ রান করলেও তা দলের জন্য যথেষ্ট ছিল না। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬ উইকেট নেন মিচেল স্যান্টনার। প্রথম ইনিংসে নিয়েছেন ৭ উইকেট।

About Author

Leave a Comment

2.