আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

স্পিন পিচে কাবু রোহিত ব্রিগেড, ১২ বছর পর হোম টেস্ট সিরিজ হারলো টিম ইন্ডিয়া !!

Published on:

WhatsApp Group Join Now

বেঙ্গালুরুর পর এবার পুনেতেও নাক কেটেছে ভারতীয় ক্রিকেট দল। প্রথমে তিনি দ্রুত পিচে ফ্লপ করেন এবং এখন পুনের স্পিন পিচে ব্যর্থ হন। নিউজিল্যান্ড দল ইতিহাস সৃষ্টি করেছে এবং ভারতকে 113 রানে হারিয়েছে। এর মাধ্যমে তিন ম্যাচের টেস্ট সিরিজ দখল করে কিউইরা ২-০ ব্যবধানে এগিয়ে গেছে। প্রথমবারের মতো ভারতে টেস্ট সিরিজ জিততে সফল হয়েছে নিউজিল্যান্ড দল। সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচটি হবে ১লা নভেম্বর থেকে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে।

WhatsApp Group Join Now

নিউজিল্যান্ড দল 1955 সাল থেকে ভারত সফর করছে, কিন্তু এখানে কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি। যদিও এখন সময় বদলেছে। টম ল্যাথামের অধিনায়কত্বে ৬৯ বছরের খরার অবসান ঘটিয়ে ইতিহাস সৃষ্টি করেছে নিউজিল্যান্ডের যুব দল। 69 বছরের মধ্যে প্রথমবারের মতো কিউই দল ভারতে টেস্ট সিরিজে ভারতকে হারিয়েছে। তিন ম্যাচের টেস্ট সিরিজ দখল করে ২-০ ব্যবধানে অপ্রতিরোধ্য লিড নিয়েছে নিউজিল্যান্ড।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম। এখান থেকেই পাল্টে যায় ম্যাচ। এখন পর্যন্ত এই মাঠে টেস্ট ম্যাচ জিতেছে শুধু টস জিতেছে দলগুলো। এখন আবারও একই ঘটনা ঘটেছে। প্রথম ইনিংসে কিউই দল 259 রান করে। প্রথম ইনিংসে ১৫৬ রানে গুটিয়ে যায় ভারতীয় দল। নিউজিল্যান্ড 103 রানের লিড পায়। দ্বিতীয় ইনিংসে 255 রান করে তিনি 358 রানে লিড বাড়ান। এভাবেই জয়ের জন্য ৩৫৯ রানের টার্গেট পেল টিম ইন্ডিয়া। রোহিত শর্মার দল 245 রানে গুটিয়ে যায়।

৩৫৯ রানের টার্গেটের সামনে ভারতীয় ব্যাটসম্যানরা অসহায়। যশস্বী জয়সওয়াল অবতরণের সাথে সাথে পাল্টা আক্রমণ করেছিলেন, কিন্তু ক্রমাগত উইকেট পতনের কারণে টিম ইন্ডিয়া পুনরুদ্ধার করতে পারেনি। যশস্বী ৬৫ বলে ৭৭ রান করেন। রোহিত শর্মা ৮ রান, শুভমান গিল ২৩, বিরাট কোহলি ১৭ এবং সরফরাজ খান ৯ রান করে আউট হন। খাতা খুলতে পারেননি ঋষভ পন্ত। ২১ রান করার পর কিছুক্ষণ লড়াই করেন ওয়াশিংটন সুন্দর। ১৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন রবিচন্দ্রন অশ্বিন।

শেষ ম্যাচে রবীন্দ্র জাদেজা ৪২ রান করলেও তা দলের জন্য যথেষ্ট ছিল না। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬ উইকেট নেন মিচেল স্যান্টনার। প্রথম ইনিংসে নিয়েছেন ৭ উইকেট। 12 বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ হেরেছে টিম ইন্ডিয়া। ভারতের মাটিতে শেষবার 2012 সালে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ড জিতেছিল 2-1।

About Author

Leave a Comment

2.