আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

বাংলাদেশের বিপক্ষে আফ্রিকার জয়ে বদলে গেল WTC পয়েন্ট তালিকা, ক্ষতির মুখোমুখি টিম ইন্ডিয়া !!

Published on:

WhatsApp Group Join Now

ভারত এবং অস্ট্রেলিয়া সহ শীর্ষ দলগুলি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ 2025 এর ফাইনালে উঠতে লড়াই করছে। একদিকে নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট সিরিজ খেলছে ভারতীয় দল। এই সিরিজের পর ভারতকে অস্ট্রেলিয়া সফরে যেতে হবে, যেখানে ৫টি টেস্ট ম্যাচের বর্ডার গাভাস্কার ট্রফি খেলা হবে। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলছে পাকিস্তান দল। একই সময়ে, দক্ষিণ আফ্রিকা দল বাংলাদেশ সফরে রয়েছে, যেখানে সফরকারী দল দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচে জিতেছে। এই জয়ে পয়েন্ট টেবিলে বড় পরিবর্তন এসেছে।

WhatsApp Group Join Now

প্রথম টেস্টে বাংলাদেশের বিপক্ষে সাত উইকেটের জয় নিবন্ধনের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) স্ট্যান্ডিংয়ে চতুর্থ স্থান নিশ্চিত করেছে। এই জয়ের সাথে, প্রোটিয়ারা তাদের পয়েন্ট শতাংশ 47.62 পয়েন্টে উন্নীত হয়েছে, যা তাদের নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডকে ছাড়িয়ে চতুর্থ অবস্থানে পৌঁছতে সাহায্য করেছে।

বাংলাদেশের পরাজয়ের সাথে তাদের পয়েন্ট শতাংশ কমে ৩০.৫৬ এ দাঁড়িয়েছে এবং তারা সপ্তম স্থানে রয়েছে। তবে এতে ভারত ও অস্ট্রেলিয়া দলের কোনো ক্ষতি হয়নি। ভারত ও অস্ট্রেলিয়া এখনও অবস্থানের শীর্ষ-২ স্থানে রয়েছে। ভারত ৬৮.০৬ পিসিটি নিয়ে শীর্ষে, অস্ট্রেলিয়া ৬২.৫০ পিসিটি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেও দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার এবং স্পিনাররা অনুকূল পরিবেশে ভালো পারফর্ম করে বাংলাদেশকে মাত্র 106 রানে অলআউট করে দেয়। তিনটি করে উইকেট নেন কাগিসো রাবাদা, ভায়ান মুল্ডার ও কেশব মহারাজ। 

বাংলাদেশের স্পিনাররা প্রত্যাবর্তন করেন, তাইজুল ইসলাম ও মেহেদি হাসান একসঙ্গে সাত উইকেট নেন। তবে কাইল ভেরেনের দুর্দান্ত সেঞ্চুরি এবং মুল্ডার (54) ও ড্যান পিটের (32) সমর্থনে দক্ষিণ আফ্রিকা 202 রানের শক্তিশালী লিড নেয়। তৃতীয় ইনিংসে, রাবাদার (৬/৪৬) নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার বোলাররা আবারো আধিপত্য বিস্তার করে বাংলাদেশকে ১১২/৬-এ সীমাবদ্ধ করে। মেহেদি হাসান (97) লোয়ার অর্ডারের সাথে একটি গুরুত্বপূর্ণ জুটি গড়েন এবং মোট স্কোর 307 এ নিয়ে যান। 106 রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে আমরা তিন উইকেট হারিয়ে জিতেছি।

About Author

Leave a Comment

2.