আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

ভারতের পরাজয়ে বদলে গেল WTC’র পয়েন্ট তালিকা, ফাইনাল ওঠার স্বপ্ন হলো ভেঙে চুরমার !!

Published on:

WhatsApp Group Join Now

বেঙ্গালুরুতে খেলা প্রথম টেস্ট ম্যাচে ভারতকে হারিয়ে ভারতকে অবাক করেছে নিউজিল্যান্ড। শক্তিশালী দল ভারতকে ৮ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় তারা। এই পরীক্ষাটি ছিল ভারতের জন্য উত্থান-পতনে পূর্ণ। প্রথম ইনিংসে ৪৬ রানে গুটিয়ে যাওয়ার পর দলটি শক্তিশালী প্রত্যাবর্তন করে ম্যাচকে পঞ্চম দিনে নিয়ে যায়। নিউজিল্যান্ড 402 রান করে এবং প্রথম ইনিংসে 356 রানের লিড নিয়েছিল। ভারত দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত প্রত্যাবর্তন করে এবং 460 রান করে এবং ম্যাচে 106 রানের লিড নেয়। যাইহোক, এটি একটি বড় লিড ছিল না. 107 রানের লক্ষ্য পায় নিউজিল্যান্ড। তিনি 2 উইকেটে 110 রান করে ম্যাচটি জিতেছিলেন।

WhatsApp Group Join Now

আইসিসি ইভেন্টে নিউজিল্যান্ড ভারতের জন্য শত্রু ছিল এবং তারা আবারও WTC চূড়ান্ত যোগ্যতার ক্ষেত্রে ভারতকে সমস্যায় ফেলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) 2023-25 ​​চক্রে ভারত তৃতীয় পরাজয়ের মুখোমুখি হয়েছে। এর আগে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিপক্ষে একটি করে পরাজয় হয়েছে। এই পরাজয়ের পরেও টিম ইন্ডিয়ার বড় ক্ষতি না হলেও এখন সমীকরণ বদলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে প্রথম স্থান দখল করেছে ভারত। তবে, ভারতের শতাংশ পয়েন্ট (পিসিটি) হ্রাস পেয়েছে।

এই টেস্ট ম্যাচের আগে, ডব্লিউটিসি ফাইনালে জায়গা নিশ্চিত করতে ভারতের কমপক্ষে চারটি জয় এবং দুটি ড্র প্রয়োজন। নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলের ওপর চাপ অনেকটাই কমে যাবে। অস্ট্রেলিয়ায় ভারতের দরকার ছিল মাত্র একটি জয় ও দুটি ড্র। এখন সমীকরণে বড় পরিবর্তন এসেছে। রোহিত শর্মার দলের জন্য সামনের পথটা সহজ নয়।

নিউজিল্যান্ডের কাছে হার মানে ভারত আর অস্ট্রেলিয়ায় একের বেশি টেস্ট হারতে পারবে না। নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুটি টেস্ট ম্যাচ জেতার পাশাপাশি ক্যাঙ্গারু দলের বিপক্ষেও ২টি ম্যাচ জিততে হবে। অস্ট্রেলিয়ান দলের মান বিবেচনায়, এটি ভারতের জন্য একটি বিশাল কাজ হবে। ডব্লিউটিসি ফাইনালের দৌড়ে থাকার জন্য ভারতকে তার পিসিটি 56-এর উপরে রাখতে হবে।

দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়াও ডব্লিউটিসি ফাইনালের দৌড়ে রয়েছে এবং তাদের ফলাফলও ডব্লিউটিসি ফাইনালিস্টদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হবে। ধরা যাক, দক্ষিণ আফ্রিকা যদি তার ঘরের মাটিতে শ্রীলঙ্কা-পাকিস্তানের বিপক্ষে হারে এবং তার ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে হারে তাহলে ভারতের সম্ভাবনা বেড়ে যাবে। অনেক সম্ভাবনা আছে, তবে ভারত চারটি টেস্ট জিতে ফাইনালে জায়গা নিশ্চিত করতে চাইবে এবং অন্য ফলাফলের উপর নির্ভর করবে না।

About Author

Leave a Comment

2.