আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

রোহিত শর্মা নয়, ভারতের এই ভয়ঙ্কর ব্যাটসম্যানের নামে রয়েছে ১ বলে ১৭ রান বানানোর রেকর্ড !!

Published on:

WhatsApp Group Join Now

বিশ্বে এমন একজন ব্যাটসম্যান আছেন যিনি আন্তর্জাতিক ক্রিকেটে 1 বলে 17 রান করার বিশ্ব রেকর্ড করেছেন। বিশ্বের কোনো ব্যাটসম্যান 1 বলে 17 রান করার কথা ভাবতেও পারে না, কারণ এটি এমন একটি কাজ যা প্রায় অসম্ভব, কিন্তু ভারতের একজন শক্তিশালী ব্যাটসম্যান আছেন যিনি এই অসম্ভব কাজটিকেও সম্ভব করে তুলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে এমনকি রোহিত শর্মা এবং ক্রিস গেইলের মতো বিস্ফোরক ব্যাটসম্যানরাও 1 বলে 17 রান করার কীর্তি করতে পারেননি।

WhatsApp Group Join Now

আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র একজন ব্যাটসম্যান 1 বলে 17 রান করার কীর্তি করেছেন। এই ব্যাটসম্যান আর কেউ নন, ভারতের সাবেক বিস্ফোরক ওপেনার বীরেন্দ্র শেবাগ। ভারতের প্রাক্তন ঝড়ো ওপেনার বীরেন্দ্র শেবাগ 13 মার্চ, 2004 সালে করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলা ওডিআই ম্যাচে পাকিস্তানি বোলার রানা নাভেদ উল হাসানের এক ওভারে 17 রান করেছিলেন। আজ পর্যন্ত বিশ্বের কোনো ব্যাটসম্যান বীরেন্দ্র শেবাগের এই বিশ্ব রেকর্ড ভাঙতে পারেননি।

13 মার্চ, 2004 সালে, করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলা ওডিআই ম্যাচে, পাকিস্তানি বোলার রানা নাভেদ উল হাসান সেই ওভারে বীরেন্দ্র শেবাগের সামনে পরপর 3টি নো বল মারেন, যার মধ্যে বীরেন্দ্র শেবাগ দুটি বলে চার মারেন। এরপর লিগ্যাল বলে আর কোনো রান হয়নি। এর পরে, রানা নাভেদ উল হাসান আবার দুটি নো বল করেন, যার মধ্যে বীরেন্দ্র শেবাগ একটি চার মারেন এবং দ্বিতীয় বলে কোনও রান পাননি। এভাবে রানা নাভেদ উল হাসানের ওই ওভারে বীরেন্দ্র শেবাগ ৩টি চারে ১২ রান এবং ৫ নো বলে অতিরিক্ত ৫ রান পান, যার ফলে মোট রান দাঁড়ায় ১৭।

বীরেন্দ্র শেবাগ ভারতের হয়ে 104 টেস্টে 49.34 গড়ে 8586 রান করেছেন, যার মধ্যে 23টি সেঞ্চুরি এবং 32টি হাফ সেঞ্চুরি রয়েছে। তার সেরা স্কোর ৩১৯। বীরু 251টি ওয়ানডেতে 8273 রান করেছেন যার মধ্যে 15টি সেঞ্চুরি এবং 38টি হাফ সেঞ্চুরি রয়েছে। এই ফর্ম্যাটে বীরুর সেরা স্কোর 219। এছাড়াও 19 টি-টোয়েন্টি ম্যাচে বীরু 394 রান করেছিলেন, যার মধ্যে 68 রান ছিল তার সর্বোচ্চ স্কোর।

About Author

Leave a Comment

2.