আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

IND vs BAN: বাংলাদেশ সিরিজের মাঝে আলোচনায় গম্ভীর-কোহলির সম্পর্ক, ঝামেলা কি আছে? জানালেন চাওলা !!

Updated on:

WhatsApp Group Join Now

ভারত ও বাংলাদেশ (IND vs BAN) টেস্ট সিরিজ়ের আগে ফের আলোচনায় এসেছে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর (Gautam Gambhir) এবং বিরাট কোহলির (Virat Kohli) সম্পর্ক। এ বিষয়ে ক্রিকেটমহলে বহু বিতর্ক থাকলেও, প্রাক্তন লেগ স্পিনার পীযূষ চাওলা (Piyush Chawla) সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, তাঁদের মধ্যে কোনও ব্যক্তিগত দ্বন্দ্ব বা ঝামেলা নেই। চাওলা স্পষ্ট করেছেন, যে বিষয়গুলো নিয়ে মানুষ আলোচনা করছে, সেগুলো শুধুই মাঠের আগ্রাসী প্রতিযোগিতার ফলাফল, ব্যক্তিগত বিরোধ নয়।

WhatsApp Group Join Now

গৌতম গম্ভীর এবং বিরাট কোহলি , দুজনেই ভারতীয় ক্রিকেটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাঁরা মাঠে তাঁদের উত্তেজনাপূর্ণ আগ্রাসন এবং খেলার প্রতি অঙ্গীকারের জন্য বিখ্যাত। মাঠে তাঁদের মনোভাব নিয়ে মাঝেমধ্যে ভুল বোঝাবুঝি হয়েছে, তবে চাওলার মতে এটি শুধুমাত্র খেলার অংশ। তিনি বলেন, “মাঠের আগ্রাসন নিয়ে বাইরে অনেক আলোচনা হলেও এটা সব সময় খেলার স্ট্র্যাটেজি এবং প্রতিযোগিতার কারণেই হয়। মাঠের বাইরে তাঁদের মধ্যে কোনও সমস্যা নেই, বরং পেশাদারিত্বই তাঁদের সম্পর্কের মূল ভিত্তি।

গম্ভীর এবং কোহলির সম্পর্ক নিয়ে বিতর্ক নতুন কিছু নয়। আইপিএলের ম্যাচগুলিতে তাঁদের দুজনের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় বা মাঠে সংঘর্ষের ঘটনা বহুবার দেখা গিয়েছে। তবে এগুলোকে নিয়ে গম্ভীর নিজে কোনোদিন বড় কিছু মনে করেননি। ২০০৯ সালের আইপিএল এবং তার পরবর্তী সময়ে বেশ কয়েকবার তাঁদের মধ্যে উত্তেজনা দেখা গেছে। এমনকি, ২০২৩ আইপিএল চলাকালীন কোহলি এবং গম্ভীরের মধ্যে আবারো মাঠে উত্তেজনা সৃষ্টি হয়। কিন্তু পেশাদার ক্রিকেটে এই ধরনের ঘটনার ব্যাখ্যা দিতে গিয়ে বিশেষজ্ঞরা বলেন, এটি শুধুমাত্র খেলার অংশ এবং এর মাধ্যমে ব্যক্তিগত সম্পর্কের কোনো প্রভাব পড়ে না।

পীযূষ চাওলা (Piyush Chawla) যিনি নিজেও দীর্ঘদিন ভারতীয় ক্রিকেট দলের সদস্য ছিলেন এবং গম্ভীর ও কোহলির সঙ্গে খেলেছেন, তাঁর মন্তব্যকে অত্যন্ত গুরুত্ব সহকারে নেওয়া উচিত। তিনি বলেন, “ওরা দুজনেই দলের প্রতি তাঁদের দায়িত্ব পালন করেছেন এবং এখনও পর্যন্ত তাঁদের মধ্যে কোনও দ্বন্দ্ব তৈরি হয়নি। এটি শুধুমাত্র মিডিয়া এবং সমর্থকদের দৃষ্টিভঙ্গি, যারা প্রতিযোগিতামূলক খেলার পরিস্থিতিকে অতিরঞ্জিত করে দেখে।” চাওলার মতে, গম্ভীর এবং কোহলির মধ্যে মাঠের উত্তেজনা নিয়ে অতিরিক্ত আলোচনা করার কোনও প্রয়োজন নেই।

বাংলাদেশ সিরিজ়ের আগে এমন একটি সময়ে এই বিষয়টি আবার আলোচনায় এসেছে যখন ভারতীয় দল তাঁদের পূর্ণ প্রস্তুতি নিচ্ছে। কোহলি আবারও টেস্ট দলে ফিরছেন এবং গম্ভীরের নেতৃত্বে নতুন পরিকল্পনা তৈরি হচ্ছে। তাঁদের মাঠের সম্পর্ককে কেন্দ্র করে যে বিতর্ক চলেছে, তা মাঠের বাইরের ব্যক্তিগত সম্পর্ককে প্রভাবিত করে না বলে চাওলা বিশ্বাস করেন। বাংলাদেশের বিপক্ষে সিরিজ়ে এই দুই প্রাক্তন অধিনায়কের অভিজ্ঞতা এবং দক্ষতা ভারতের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে।

IND vs BAN: হার্দিক-শামি বাদ, বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই তরুণ নিলেন সরাসরি এন্ট্রি !!
About Author

Leave a Comment

2.