আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Kapil Dev: ‘নিজের জন্য খেলতেন…’ শচীন টেন্ডুলকারের সম্পর্কে এমনই বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে কপিল দেব !!

Updated on:

WhatsApp Group Join Now

টিম ইন্ডিয়ার গ্রেট ব্যাটসম্যান শচীনকে (Sachin Tendulkar) ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান বলে মনে করা হয়। বিশ্বের সব বড় বড় খেলোয়াড় তার প্রশংসা করেন। কিন্তু ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো প্রাক্তন অধিনায়ক কপিল দেব (Kapil Dev) তার বক্তব্য দিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন। তার মতে, শচীন (Sachin Tendulkar) একজন ভালো ব্যাটসম্যান ছিলেন। তার মধ্যে মহৎ কিছু ছিল না। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

কপিল দেবের (Kapil Dev) বক্তব্য জানার আগে বলে রাখি শচীন টেন্ডুলকারের (Sachin Tendulkar) সঙ্গে তাঁর সম্পর্ক ভালো ছিল না। ২০০০ সালে, শচীন যখন টিম ইন্ডিয়ার অধিনায়ক ছিলেন, কপিল ছিলেন ভারতীয় দলের প্রধান কোচ। কিন্তু দুজনের জুটি সফল হয়নি। দুজনের মধ্যে বিরোধের অনেক রিপোর্ট প্রকাশিত হয়েছিল, যার মধ্যে একটি শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) নিজেই তার ‘প্লেয়িং ইট মাই ওয়ে’ বইতে উল্লেখ করেছেন।

শচীন (Sachin Tendulkar) তার বইয়ে বলেছিলেন যে ২০০০ সালের অস্ট্রেলিয়া সফরের সময়, কপিল দেব (Kapil Dev) দলের কৌশলগত সিদ্ধান্তে নিজেকে জড়িত করেননি, কারণ তিনি বিশ্বাস করেছিলেন যে দলটি অধিনায়কের কাছে হস্তান্তর করা উচিত। কিন্তু প্রাক্তন অধিনায়কের এই আচরণে ভীষণ হতাশ শচীন (Sachin Tendulkar)।

Kapil Dev: Sachin Tendulkar
Kapil Dev And Sachin Tendulkar

আসলে, ২০২০ সালে, কপিল দেব, ‘ইনসাইড আউট’ নামে একটি ইউটিউব শোতে প্রাক্তন ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ ডব্লিউভি রমনের সাথে কথা বলার সময়, শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) সম্পর্কে একটি বড় বক্তব্য দিয়েছিলেন। তিনি বলেন, সাবেক এই ব্যাটসম্যানের ডাবল ও ট্রিপল সেঞ্চুরি করার ক্ষমতা ছিল না। কপিল বলেন,

“শচীন (Sachin Tendulkar) জানতেন না কীভাবে সেঞ্চুরিকে ২০০ এবং ৩০০-এ রূপান্তর করা যায়। তিনি অবশ্যই একজন প্রতিভাবান ব্যাটসম্যান ছিলেন, তবে তিনি বিস্ফোরক ব্যাটসম্যান ছিলেন না। শচীন যে ধরণের ব্যাটসম্যান ছিলেন তা যদি আমরা দেখি, তার ক্যারিয়ারে কমপক্ষে ৩টি ট্রিপল সেঞ্চুরি এবং ১০টি ডাবল সেঞ্চুরি করা উচিত ছিল। কিন্তু শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar) তার সেঞ্চুরির পরে একক রান নেওয়া শুরু করতেন, যেখানে তার আরও আক্রমণাত্মক হওয়া উচিত ছিল।”

টেস্ট ক্রিকেটে শচীন টেন্ডুলকারের (Sachin Tendulkar) নামে একটিও ট্রিপল সেঞ্চুরি নেই। তার সেরা স্কোর ২৪৮ রান। তবে শচীনের নামে অবশ্যই ছয়টি ডাবল সেঞ্চুরি রয়েছে। ডানহাতি ব্যাটসম্যান তার ক্যারিয়ারে ভারতের হয়ে ওয়ানডেতে ১৮৪২৬ রান এবং টেস্টে ১৫৯২১ রান করেছেন। দুই ফরম্যাটেই তার মোট ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে।

আরও পড়ুন। Kapil Dev: “দেশের চেয়ে বড় কেউ নয়…”, আইয়ার-ঈশানের বার্ষিক চুক্তি বাতিল করাতেই BCCI’কে সাধুবাদ জানালেন কপিল দেব !!
About Author
Pallabi Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.