আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

রোহিত-জয়সওয়ালকে পিছনে ফেলে নয়া মাইল ফলক গড়লেন এই ইংলিশ ব্যাটসম্যান, টেস্ট র‍্যাংকিংয়ে অর্জন করেছেন শীর্ষস্থান !!

Published on:

WhatsApp Group Join Now

Joe Root: ১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে চলেছে টিম ইন্ডিয়া। অন্যদিকে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যে টেস্ট সিরিজ চলছে। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনে দুর্দান্ত পারফর্ম করেছে শ্রীলঙ্কার বোলাররা। খারাপ আবহাওয়া সত্ত্বেও শ্রীলঙ্কার বোলাররা ইংলিশ ব্যাটসম্যানদের অনেকটাই কষ্ট দিয়েছেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

অসিথা ফার্নান্দো (Asitha Fernando) ও প্রভাথ জয়সুরিয়ার (Prabath Jayasuriya) দুর্দান্ত বোলিংয়ের সুবাদে ইংল্যান্ডকে চাপে রেখেছিল শ্রীলঙ্কা। তবে স্বাগতিক ব্যাটসম্যান জেমি স্মিথ (Jamie Smith) ও হ্যারি ব্রুক (Harry Brook) হাফ সেঞ্চুরি করে দলের অবস্থান মজবুত করেন। তবে এই সময়ে অভিজ্ঞ ব্যাটসম্যান জো রুট (Joe Root) নিজের নামে বড় রেকর্ড গড়েন।

জো রুট, যিনি বর্তমানে টেস্ট ক্রিকেটে শীর্ষ ব্যাটসম্যানদের একজন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ এর সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন। তিনি পেছনে ফেলেছেন ভারতের তরুণ ব্যাটসম্যান যশস্বী জয়সওয়ালকে (Yashasvi Jaiswal)। বর্তমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ র‍্যাংকিংয়ে জো রুট (Joe Root) এখন এক নম্বর ব্যাটসম্যান হয়েছেন।

১৪ ম্যাচের ২৪ ইনিংসে ১০৬৫ রান রয়েছেন রুট। যার মধ্যে ৩টি সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরিও সামিল রয়েছে। এই সময় জো রুটের (Joe Root) গড় ৪৮.৪০। এর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ এর সর্বোচ্চ রানের রেকর্ড ছিল যশস্বী জয়সওয়ালের (Yashasvi Jaiswal) নামে। ৯ টেস্ট ম্যাচে ৬৮.৫৩ গড়ে ১০২৮ রান করেছেন তিনি।

Joe Root
Joe Root

যশস্বীর খাতায় ৩টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। তাকে ছাড়িয়ে যেতে রুটের দরকার ছিল ৬ রান। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ৫৭ বলের মোকাবেলা করে ৪২ রান করেন তিনি। এই ইনিংসে ৪টি বাউন্ডারি মারতে সক্ষম হন রুট (Joe Root)। তবে বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজে রুটকে পেছনে ফেলার সুযোগ থাকবে জয়সওয়ালের।

বৃষ্টির কারণে দিনের শুরুতে দেরি হলেও খেলা শুরু হলে শ্রীলঙ্কার বোলাররা দারুণ প্রদর্শন করেন। শুরুতেই ইংল্যান্ডের দুই উইকেট ফেলে দেন আসিথা ফার্নান্দো। এরপর জো রুট ও ড্যান লরেন্স ইনিংস সামলানোর চেষ্টা করলেও শ্রীলঙ্কান বোলাররা তাদেরও আউট করেন। বেন ডাকেট ১৮ রান করে আউট হন, অধিনায়ক অলি পোপ ৬ রান এবং ড্যান লরেন্স ৩০ রান করে আউট হন।

ইংল্যান্ডের ইনিংস সমস্যায় পড়লেও হ্যারি ব্রুক ও জেমি স্মিথ তাদের দুর্দান্ত ব্যাটিং দিয়ে দলকে সামলেছেন। ব্রুক আক্রমণাত্মক ব্যাটিং করে হাফ সেঞ্চুরি করলেও জয়সুরিয়ার দুর্দান্ত বোলিংয়ে আউট হন। জেমি স্মিথ ৭২ রানের অপরাজিত ইনিংস খেলে ইংল্যান্ডকে প্রথম ইনিংসে ৬ উইকেটে ২৫৯ রান তুলতে সাহায্য করে। অবশেষে হ্যারি ব্রুক ৫৬ ও ক্রিস ওকস ২৫ রান করে আউট হন।

আরও পড়ুন। IND vs BAN: বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন সিরিজে সুযোগ পেলেন না ঋষভ পন্থ, তার জায়গায় খেলবেন এই তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.