আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Sanath Jayasuriya: ২৭ বছর পরেও ভারতের ‘কাল’ হয়ে দাঁড়ালেন সনথ জয়সুরিয়া, শচীনের পর ভাঙলেন রোহিত শর্মার স্বপ্ন !!

Published on:

WhatsApp Group Join Now

Sanath Jayasuriya: শ্রীলঙ্কার বিপক্ষে ৩ম্যাচের ওয়ানডে সিরিজে লজ্জাজনক পরাজয়ের সম্মুখীন হয়েছে টিম ইন্ডিয়া। ২-০ ব্যবধানে ওডিআই সিরিজে জয়লাভ করেছে শ্রীলঙ্কা। সিরিজের ৩টি ম্যাচই কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। প্রথম ম্যাচটি টাই হলেও, পরের দুটি ম্যাচে জয়লাভ করে শ্রীলঙ্কা দল। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

এই সিরিজের ৩টি ম্যাচেই ভারতীয় দলের ব্যাটসম্যানরা বিব্রত হয় এবং স্পিনারদের কাছে পরাজয় স্বীকার করে। ভারতের হয়ে অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ছাড়া কোনো ব্যাটসম্যানই সিরিজে মোট ১০০ রান করতে পারেননি। এই সিরিজে অক্ষর প্যাটেল ৭৯ রান করেন। তাছাড়া কোহলি ৫৮, শুভমান ৫৭ এবং ওয়াশিংটন সুন্দর ৫০ রান করেন।

টিম ইন্ডিয়ার ব্যাটসম্যানদের স্পিন বোলারদের বিরুদ্ধে লড়াই করতে দেখা গেছে। শ্রীলঙ্কার স্পিনাররা ৩ ম্যাচে মোট ২৭ উইকেট নিয়েছেন। তবে অধিনায়ক রোহিত শর্মাও ম্যাচের পর বলেছিলেন যে তিনি স্পিন নিয়ে খুব বেশি চিন্তিত নন। এই জয়ে শ্রীলঙ্কার ২৭ বছরের খরার অবসান ঘটল। ১৯৯৭ সালের পর এবার ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজ জিততে সফল হয়েছে শ্রীলঙ্কা।

Sanath Jayasuriya And Gautam Gambhir
Sanath Jayasuriya And Gautam Gambhir

ভারত এখনও পর্যন্ত শ্রীলঙ্কার বিরুদ্ধে ২১টি ওডিআই সিরিজ খেলেছে। যার মধ্যে ১৫টি ম্যাচে জিতেছে টিম ইন্ডিয়া। আর ৩টি সিরিজ ড্র হয়েছে। মাত্র তৃতীয়বারের মতো সিরিজ জিততে সফল হয়েছে লঙ্কান দল। ১৯৯৩, ১৯৯৭ এবং ২০২৪ সালে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার ২৭ বছরের অপেক্ষার অবসান ঘটাতে বড় অবদান রেখেছেন সাবেক অধিনায়ক ও বর্তমান অন্তর্বর্তীকালীন কোচ সনথ জয়সুরিয়া (Sanath Jayasuriya)।

তার সময়ের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যান হিসেবে বিবেচিত জয়াসুরিয়া (Sanath Jayasuriya) অনেক অভিজ্ঞ খেলোয়াড় না থাকা সত্ত্বেও দলকে সিরিজে জয় এনে দেন। তিনি খেলোয়াড়দের উৎসাহিত করেন এবং জয়ের জন্য অনুপ্রাণিত করেন। জয়সুরিয়াকে (Sanath Jayasuriya) ভারতের বিপক্ষে T20 এবং ওডিআই ছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের অন্তর্বর্তীকালীন কোচ করা হয়েছে।

তাছাড়া, জয়সুরিয়াও (Sanath Jayasuriya) ১৯৯৭ সালে সিরিজ জয়ী দলের সদস্য ছিলেন। সেই সিরিজের প্রথম ওয়ানডেতে ৭৩ এবং দ্বিতীয় ম্যাচে ৬৬ রানের ইনিংস খেলেন তিনি। এরপর অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন ও শচীন টেন্ডুলকারের মতো খেলোয়াড়ে সজ্জিত দলকে পরাজিত করেন তারা। এবার কোচ হিসেবে রোহিত শর্মা, বিরাট কোহলির মতো খেলোয়াড়দের মন ভেঙে দিয়েছেন তিনি।

আরও পড়ুন। Team India: রোহিত শর্মার অধিনায়কত্বে টিম ইন্ডিয়াতে খেলার সুযোগ পাচ্ছেন না এই অভিজ্ঞ ফাস্ট বোলার, করেছেন উইকেটের ডবল সেঞ্চুরি !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.