আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Team India: বিশ্বকাপ শেষের ১৫ দিনের মাথায় হাত রোহিত শর্মার, ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে হয়েছিল গড়াপেটা, বড় শাস্তির ঘোষণা আদালতের !!

Updated on:

WhatsApp Group Join Now

T20 বিশ্বকাপ ২০২৪-এ চ্যাম্পিয়ন হয়েছিল টিম ইন্ডিয়া (Team India) । রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে ভারত দ্বিতীয়বারের মতো T20 ফরম্যাটে শিরোপা জিতেছে। যেখানে শেষবার জিতেছিল ধোনির (MS Dhoni) অধিনায়কত্বে ২০০৭ সালে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

হিটম্যান ট্রফি জেতার পর ভারতে ব্যাপক উদযাপন হয়েছিল। তবে সামনে আসছে ক্রিকেট সংক্রান্ত একটি খবর। যার পরে ভক্তরা গভীরভাবে আঘাত পেতে পারেন। কারণ, ভারতের ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগ উঠছে। যার ওপর আদালতও রায় দিয়েছেন।

ক্রিকেট এমন একটি খেলা যার সাথে ভক্তদের আন্তরিক আবেগ জড়িয়ে থাকে। সে কখনই চাইবে না তার অনুভূতি নিয়ে খেলা হোক। T20 বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024) -এর শিরোপা জেতার ১৫ দিনও পেরিয়ে যায়নি।

এরপর ম্যাচ ফিক্সিং নিয়ে রায় দিয়েছে আদালত। আসলে বিষয়টি ২০০০ সালের। দক্ষিণ আফ্রিকা দল যখন ভারত সফরে এসেছিল। এই সময়ের মধ্যে, ২টি টেস্ট এবং ৫টি ওডিআই ম্যাচ খেলা হয়েছে। কিছু ম্যাচে ফিক্সিংয়ের মতো জঘন্য কাজ করা হয়েছে। ২৪ বছর ধরে চলা মামলার পর আদালত ৪ জনকে আসামি করেছে। ২০০০ সালে ভারত ও দক্ষিণ আফ্রিকার (IND vs SA) ম্যাচে ফিক্সিং হয়েছিল । আদালত তার প্রমাণ পেয়েছে। যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে ৪ জনকে।

Hansie Cronje, Team India
Hansie Cronje

এই মামলায় লন্ডনের বুকি সঞ্জীব চাওলা (Sanjib Chawla) , দিল্লির বুকি রাজেশ কালরা (Rajesh Kalra) এবং সুনীল দারা (Sunil Dara) এবং টি-সিরিজের মালিক কিষাণ কুমারের (Kishan Kumar) বিরুদ্ধে প্রতারণার অভিযোগ গঠন করা হয়েছে।

এসব আসামির বিরুদ্ধে আদালতে যথেষ্ট প্রমাণ রয়েছে। যার ভিত্তিতে আগামী ৩১ জুলাই রায় দিতে পারেন আদালত। সেই সময়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হ্যান্সি ক্রনিয়ে (Hansie Cronje) বুকি ও ফটকাবাজদের সঙ্গে মিলে এই ফিক্সিং চালিয়েছিলেন। হ্যান্সি ক্রোনিয়ের (Hansie Cronje) কলের বিবরণ বেরিয়ে এসেছে যেখানে তিনি দলের স্কোর এবং ব্যক্তিগত স্কোরে একটি বড় বাজি খেলেছিলেন।

এ সময় ঠিক করার সময় টাকা লেনদেনের কথাও বলেন তিনি। টেস্ট ম্যাচটি ২৪-২৮ ফেব্রুয়ারি মুম্বাইতে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে আড়াইশ’র কম স্কোরে আউট হওয়ার কথা ছিল। যেখানে আফ্রিকান দল ভেঙে পড়ে মাত্র ১৫০ রানে।

ভারতের (Team India) সাথে ওয়ানডে সিরিজেও ফিক্সিংয়ের চেষ্টা করা হয়েছিল। আদালতে বলা হয়, একটি চুক্তি হয়েছে। ম্যাচ ফিক্স করার জন্য হার্শেল গিবস (Harshel Gibs) ও হেনরি উইলিয়ামসকে (Henri Williams) ১৫ হাজার ডলার দেওয়া হবে বলে জানানো হয়েছিল।

আরও পড়ুন। Team India: ঘোষিত হয়েছে ২০২৬ সালের T20 বিশ্বকাপ পর্যন্ত টিম ইন্ডিয়ার সূচী, ভারতীয় দল ২ বছরে খেলবে মোট এতগুলো T20 ম্যাচ !!
About Author

Leave a Comment

2.