আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Rohit Sharma: বিশ্বকাপ জয়ের পর, T20 ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা !!

Published on:

WhatsApp Group Join Now

ভারতের সর্বকালের সেরা দুই ক্রিকেটার, বিরাট কোহলি (Virat Kohli) এবং রোহিত শর্মা (Rohit Sharma) ভারতীয় দলের নিজেদের দ্বিতীয় T20 বিশ্বকাপ জয়ের পর গতকাল T20 ফরম্যাট থেকে অবসর ঘোষণা করেছেন। ঐতিহাসিক জয়ের পর কোহলি অবসরের ঘোষণা দিলেও, ম্যাচের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ভারতের অধিনায়ক রোহিত শর্মা এটি ঘোষণা করেন। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

ভারতের বিজয়ী অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী রোহিত (Rohit Sharma) নিশ্চিত করেছেন যে তিনি ওডিআই এবং টেস্টে ভারতের প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন।অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুপার ৮-এর লড়াইয়ে রোহিত শর্মা ৪১ বলে ৯২ রানের বিধ্বংসী নক খেলেছিলেন। যা আজীবন কাল ধরে মনে রাখবেন রোহিত শর্মা তথা ভক্তরা।

রোহিত (Rohit Sharma) বলেছিলেন যে তিনি শিরোপাটির জন্য ‘মরিয়া’ ছিলেন। রোহিত বলেন, “এটাই ছিল আমার শেষ ম্যাচ। বিদায় জানানোর জন্য এর চেয়ে ভালো সময় আর নেই। আমি এটা (ট্রফি) খারাপভাবে চেয়েছিলাম। কথায় বলা খুব কঠিন।” ম্যাচের পর সংবাদ সম্মেলনে রোহিত বলেন, “এক দশকেরও বেশি সময় ধরে ভারতে শিরোনামের খরা লেগেছে। আমি এটাই চেয়েছিলাম এবং এটি ঘটেছে। আমি আমার জীবনে এটির জন্য খুব মরিয়া ছিলাম। আমি খুশি যে আমরা এবার লাইনটি অতিক্রম করেছি।”

তার এই ঘোষণাটি ভারতের দ্বিতীয় T20 বিশ্বকাপ শিরোপা জয়ের সময় এসেছিল, এটি এমন একটি জয় যা জাতির জন্য অপরিসীম আনন্দ এবং গর্ব এনেছে। তার অবসর একটি খ্যাতিমান T20I ক্যারিয়ারের সমাপ্তি চিহ্নিত করে, নিজের ক্যারিয়ারে ১৫৯ ম্যাচে ৪২৩১ রান সংগ্রহ করে এই ফরম্যাটের সর্বোচ্চ স্কোরার হয়েছিলেন রোহিত।

T20 আন্তর্জাতিকে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও তার দখলে, পাঁচটি তার নামে। তার T20 ফরম্যাটের যাত্রা ২০০৭ সালে উদ্বোধনী T20 বিশ্বকাপের মাধ্যমে শুরু হয়েছিল, যেখানে তিনি ভারতের প্রথম শিরোপা জয়ে একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। এখন অধিনায়ক হিসাবে, তিনি ভারতকে তাদের দ্বিতীয় শিরোপা এনে দিয়েছেন, তার উত্তরাধিকারকে আরও শক্তিশালী করেছেন।

Rohit Sharma
Rohit Sharma

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনাল ম্যাচটি ছিল নখদর্পণকারী, যেখানে ভারত ১৭৬ রানের লক্ষ্য রক্ষা করেছিল। এই ম্যাচে প্রোটিয়াদের, শেষ ৩০ বলে ৩০ রান দরকার ছিল, মনে হচ্ছিল ভারত এই ম্যাচ হেরে যাবে। তবে, জসপ্রিত বুমরাহ, হার্দিক পান্ড্য এবং আরশদীপ সিংয়ের নেতৃত্বে ভারতের বোলাররা গুরুত্বপূর্ণ মুহুর্তে তাদের স্নায়ুচাপ ধরে রেখেছিল।

বিশেষ করে হার্দিক পান্ড্য, চূড়ান্ত ওভারে উজ্জ্বল হয়েছিলেন, সফলভাবে ১৬ রান রক্ষা করেছিলেন এবং ভারতের জন্য নাটকীয় ৭ রানের জয় নিশ্চিত করেছিলেন। এই জয়টি রোহিতের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ ছিল। তবে নিজের ক্রিকেট ক্যারিয়ারে উঁচু এবং নীচু উভয়ই অনুভব করেছিলেন রোহিত শর্মা। এই জয় তার নেতৃত্ব, স্থিতিস্থাপকতা এবং অটল দৃঢ়তার প্রমাণ ছিল।

তার যাত্রার প্রতিফলন করে, শর্মা বলেছিলেন, “আমি এর প্রতিটি মুহূর্ত পছন্দ করেছি। আমি এই ফর্ম্যাটে খেলে আমার ভারত ক্যারিয়ার শুরু করেছি। আমি এটাই চেয়েছিলাম, আমি কাপ জিততে চেয়েছিলাম।” তার অবসর তার দীর্ঘদিনের সতীর্থ বিরাট কোহলির অনুসরণ করে, যিনি বিশ্বকাপের পরে T20 আন্তর্জাতিক থেকে বিদায়ের ঘোষণা করেছিলেন।

একসঙ্গে, শর্মা (Rohit Sharma) এবং কোহলি (Virat Kohli) ভারতীয় ক্রিকেটের স্তম্ভ, তাদের অবদান বছরের পর বছর ধরে অসংখ্য জয়ে সহায়ক। এবারের T20 বিশ্বকাপে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ৮টি ম্যাচে ২৫৭ রান করেছেন, যা ভারতের জেতার সম্ভাবনা অনেকটাই বাড়িয়ে দিয়েছিল।

আরও পড়ুন। Rohit Sharma: “অধিনায়কত্বের জন্য প্রস্তুত ছিলেন না…”, বিশ্বকাপের ফাইনালের আগে রোহিতকে নিয়ে বড় খোলাসা করলেন সৌরভ গাঙ্গুলী !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.