আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Rohit Sharma: নতুন ইতিহাস গড়লেন হিটম্যান, অনায়াসে ক্রিস গেইলের রেকর্ড ভেঙে প্রবেশ করলেন কোহলি ও ধোনির ক্লাবে !!

Published on:

WhatsApp Group Join Now

রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বাধীন ভারত T20 বিশ্বকাপের ফাইনালে জায়গা নিশ্চিত করেছে। সেমিফাইনালে ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়েছে তারা। শিরোপা লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে হারিয়েছিল আফ্রিকান দল। ভারতের হয়ে, অধিনায়ক রোহিত শর্মা ইংল্যান্ডের বিরুদ্ধে 39 বলে 57 রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। ৬টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। রোহিত তার ইনিংস চলাকালীন অনেক রেকর্ড ভেঙেছেন এবং কিছু অর্জন করেছেন।

T20 বিশ্বকাপে ইতিহাস গড়েছেন রোহিত শর্মা। এই টুর্নামেন্টের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫০টি ছক্কা হাঁকান তিনি। এ ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি (Virat Kohli) । তার নামে ৩৩টি ছক্কা রয়েছে। যুবরাজ সিংও (Yuvraj Singh) 33টি ছক্কা মেরেছেন। সূর্যকুমার যাদবের (Suryakumar Yadav) নামে ২১টি ছক্কা রয়েছে।

যদি ভারতের হয়ে একটি সিরিজ বা টুর্নামেন্টে সবচেয়ে বেশি ছক্কা মেরেছে এমন খেলোয়াড়দের কথা বলা হয়, তাহলে ওডিআই এবং T20 রোহিত শর্মা আধিপত্য বিস্তার করেন। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে রোহিত ৩১টি ছক্কা মেরেছিলেন। এখন ২০২৪ সালের T20 বিশ্বকাপে (T20 World Cup 2024) ১৫টি ছক্কা মেরেছেন তিনি। টেস্ট নিয়ে কথা বললে শীর্ষে রয়েছেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ।

২০২৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে তিনি ২৪টি ছক্কা মেরেছিলেন। যদি IPL-এর কথা বলা হয় তবে তাতে অভিষেক শর্মা (Abhishek Sharma) রয়েছেন এক নম্বরে। ২০২৪ সালের IPL-এ তিনি ৪২টি ছক্কা মেরেছিলেন।

রোহিত শর্মা বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান যিনি T20 বিশ্বকাপে ১২০০ রান পূর্ণ করলেন। রোহিত করেছেন ১২১১ রান। বিরাট কোহলির (Virat Kohli) চেয়ে মাত্র ৫ রান পিছিয়ে তিনি। বিরাটের রয়েছে ১২১৬ রান। T20 বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

রোহিত এখন তার রেকর্ডের কাছাকাছি পৌঁছে গেছেন। তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে (Mahela Jayawardene) । তিনি ১০১৬ রান করেছেন। ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলারের (Jos Butler) রান ১০১৩।

Rohit Sharma
Rohit Sharma

আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৫ হাজার রান পূর্ণ করেছেন রোহিত শর্মা। তিনি এই কৃতিত্ব অর্জনকারী পঞ্চম খেলোয়াড়। বিরাট কোহলি ১২৮৮৩ রান করেছেন, মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ১১২০৭ রান করেছেন, মোহাম্মদ আজহারউদ্দিন (Mohammed Azharuddin) ৮০৯৫ রান করেছেন এবং সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly) ভারতীয় অধিনায়ক হিসাবে ৭৬৪৩ রান
করেছেন।

ICC নকআউট ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যান হয়েছেন রোহিত শর্মা। তার খাতায় ছিল ২২টি ছক্কা। এ ব্যাপারে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলকে (Chris Gayle) পেছনে ফেলেছেন তিনি। গেইল মেরেছেন ২১টি ছক্কা।

প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly) ১৮টি ছক্কা, প্রাক্তন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যাডাম গিলক্রিস্ট (Adam Gilchrist) ১৫টি ছক্কা এবং নিউজিল্যান্ডের প্রাক্তন ওপেনার মার্টিন গাপটিল (Martin Guptill) ১৫টি ছক্কা মেরেছন।

ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে ৫৭ রানের ইনিংস খেলেছিলেন রোহিত শর্মা (Rohit Sharma) । T20 বিশ্বকাপের নকআউট ম্যাচে অর্ধশতক করা ভারতের প্রথম অধিনায়ক হয়েছিলেন তিনি।

আরও পড়ুন। Rohit Sharma: বার বার একই ভুল করে T20 বিশ্বকাপে লজ্জাজনক রেকর্ডের হ্যাটট্রিক করলেন রোহিত শর্মা !!
About Author

Leave a Comment

2.