আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

ICC ODI Ranking: লক্ষীলাভ ভারতীয় দলের, শীর্ষ ICC’র শীর্ষ ১০’এ ৫ ভারতীয় !!

Updated on:

WhatsApp Group Join Now

ICC ODI Ranking: শেষ হয়েছে ২০২৩ এশিয়া (Asia Cup 2023) কাপের মঞ্চ। এই এশিয়া মহাদেশের সবথেকে বড় টুর্নামেন্টের ফাইনালে একে অপরের মুখোমুখি হয়েছিল দুই শক্তিশালী দল ভারত এবং শ্রীলঙ্কা। এই মেগা ফাইনালে শ্রীলঙ্কা দল প্রথমে ব্যাটিং করে মোহাম্মদ সিরাজের দুর্দান্ত বোলিং এর দাপটে মাত্র ৫১ রানে তাদের সব কটি উইকেট হারিয়ে বসেন। জবাবে ওই রান তুলতে নেমে ভারতীয় দলের দুই তরুন ব্যাটসম্যান শুভমান গিল এবং ঈশান কিষান মাত্র ৬.১ ওভারেই ওই লক্ষ্যমাত্রা পূর্ণ করেন এবং তারা ২০২৩ এশিয়া কাপের শিরোপা ভারতের নামে করে। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Indian Cricket Team,Icc Odi Ranking
Indian Cricket Team

এসবের পাশাপাশি বিশ্ব ক্রিকেটের সব থেকে বড় টুর্নামেন্ট ওডিআই বিশ্বকাপ এই ২০২৩ সালেই অনুষ্ঠিত হতে চলেছে। এই ২০২৩ সালে বিশ্বকাপের (WC 2023) মঞ্চ আয়োজিত হবে ভারতে। এই একদিনের বিশ্বকাপে মোট ১০ টি দল অংশগ্রহণ করবেন। এছাড়া, এবারের বিশ্বকাপ শুরু হতে চলেছে ৫ অক্টোবর থেকে। এরই মাঝে প্রকাশিত হলো আইসিসির তরফ থেকে ওডিআই র‍্যাঙ্কিং (ICC ODI Ranking)। আসুন দেখে নেওয়া যাক কোন কোন ভারতীয় তারকা খেলোয়াড় রয়েছেন এই আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের (ICC ODI Ranking) তালিকায়।

Mohammed Siraj,Icc Odi Ranking
Mohammed Siraj

আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে শীর্ষ ১০ বোলারদের তালিকায় প্রথম স্থান দখল করেছেন ভারতের মোহাম্মদ সিরাজ (Mohammed Siraj) ৬৯৪ পয়েন্ট নিয়ে। পাশাপাশি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ৬৭৮ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ার জোশ হজলউড (Josh Hazlewood)। এছাড়া এই তালিকায় ৬৭৭ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট (Trent Boult)। আফগানিস্তান দলের মুজিব উর রহমান (Mujeeb Ur Rahman) ৬৫৭ পয়েন্ট নিয়ে এই তালিকার চতুর্থ স্থানে নিজের জায়গা করে নিয়েছেন। পাশাপাশি পঞ্চম স্থান দখল করেছে আফগানিস্তান দলের আর এক বোলার রশিদ খান (Rashid Khan) ৬৫৫ পয়েন্ট নিয়ে।

পাশাপাশি এই তালিকায় ৬৫২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থান দখল করেছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক (Mitchell Starc)। পাশাপাশি সপ্তম স্থানে নিজের জায়গা করে নিয়েছেন ৬৪৫ পয়েন্টে নিউজিল্যান্ডের ম্যাট হেনরি (Matt Henry)। ৬৪২ পয়েন্টের সঙ্গে নিজের জায়গা করে নিয়েছেন অষ্টম স্থানে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা (Adam Zampa)। পাশাপাশি নবম স্থানে জায়গা করে নিয়েছেন ভারতের কুলদীপ যাদব (Kuldeep Yadav) ৬৩৮ পয়েন্ট নিয়ে। এছাড়া অন্তিম অর্থাৎ দশম স্থানে ৬৩২ পয়েন্ট নিয়ে নিজের নাম লিখিয়েছেন পাকিস্তানি বোলার শাহিন আফ্রিদি (Shaheen Afridi)।

Shubman Gill,Icc Odi Ranking
Shubman Gill

আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে (ICC ODI Ranking) শীর্ষ ১০ ব্যাটসম্যানদের তালিকায় প্রথম স্থান দখল করেছেন পাকিস্থানের বাবর আজম (Babar Azam) ৮৫৭ পয়েন্ট নিয়ে। পাশাপাশি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ৮১৪ পয়েন্ট নিয়ে ভারতের শুভমান গিল (Shubman Gill)। এছাড়া এই তালিকায় ৭৪৩ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডের ডুসেন (Rassie van der Dussen)। পাকিস্থান দলের ইমাম উল হক (Imam Ul Haq) ৭২৮ পয়েন্ট নিয়ে এই তালিকার চতুর্থ স্থানে নিজের জায়গা করে নিয়েছেন। পাশাপাশি পঞ্চম স্থান দখল করেছে আয়ারল্যান্ড দলের ব্যাটসম্যান হ্যারি টেক্টর (Harry Tector) ৭২৬ পয়েন্ট নিয়ে।

পাশাপাশি এই তালিকায় ৭২০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থান দখল করেছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (David Warner)। পাশাপাশি সপ্তম স্থানে নিজের জায়গা করে নিয়েছেন ৭১৪ পয়েন্টে দক্ষিণ আফ্রিকার আর এক ব্যাটসম্যান কুইন্টন ডি কক (Quinton de Kock)। ৭০৮ পয়েন্টের সঙ্গে নিজের জায়গা করে নিয়েছেন অষ্টম স্থানে ভারতের বিরাট কোহলি (Virat Kohli)। পাশাপাশি নবম স্থানে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার হেইনরিখ ক্লাসেন (Heinrich Klaasen) ৬৯৮ পয়েন্ট নিয়ে। এছাড়া অন্তিম অর্থাৎ দশম স্থানে ৬৯৬ পয়েন্ট নিয়ে নিজের নাম লিখিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)।

আরও পড়ুন

Sourav Ganguly: “এমন সম্মান খুবই কম পেয়েছি…” জীবনের সেরা সম্মান পেলেন সৌরভ, নিজেই করলেন খোলসা !!

WC 2023: আবার একবার প্রতারণার শিকার হলেন সঞ্জু স্যামসন, তার জায়গা দখল করলেন রোহিতের ‘চামচা’ !!

Asia Cup 2023: পাকিস্তানের বিরুদ্ধে নামার আগেই ইন্ডিয়ার একাদশ হলো ফাঁস, দলে জায়গা পেলেন না এই মারখুটে ব্যাটসম্যান !!

About Author
2.