আইপিএল ২০২৪ক্রিকেট নিউজফুটবলক্রিকেট গসিপঅন্যান্য খেলাধুলা

Sanju Samson: সেঞ্চুরি করা সত্ত্বেও শ্রীলঙ্কা সফরে সুযোগ পেলেন না সঞ্জু স্যামসন, প্রকাশ্যে এলো ৩ টি বড় কারণ !!

Published on:

WhatsApp Group Join Now

Sanju Samson: গত বছরের ডিসেম্বরে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি ওডিআই সিরিজ খেলা হয়েছিল। যেখানে অধিনায়কত্ব করছিলেন বর্তমানে দলের বাইরে থাকা কেএল রাহুল (KL Rahul)। আর এই সিরিজে নির্বাচিত হয়েছিলেন সঞ্জু স্যামসন (Sanju Samson)। বিস্তারিত জেনে নিন Kheladhular Jogot-এর এই প্রতিবেদনে।

WhatsApp Group Join Now

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে বিস্ফোরক সেঞ্চুরির ইনিংস খেলেছিলেন সঞ্জু। তিনি ১০৮ রানের ঝোড়ো ইনিংস খেলেন এবং ম্যাচের সেরা নির্বাচিত হন। তা সত্ত্বেও শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে সঞ্জুকে দলে জায়গা দেয়নি নির্বাচক কমিটি। ৩টি কারণের জন্য তিনি ওয়ানডে দলে জায়গা পাননি।

১. সঞ্জুর থেকে ভালো ব্যাটসম্যান কেএল রাহুল:
Sanju Samson And Kl Rahul
Sanju Samson And Kl Rahul

তারকা ব্যাটসম্যান কেএল রাহুল (KL Rahul) দীর্ঘদিন ধরে টিম ইন্ডিয়ার অংশ নন। T20 বিশ্বকাপের পর আর কোনো সফরে তাকে অন্তর্ভুক্ত করা হয়নি। তবে IPL-এর পর এবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে কামব্যাক করতে চলেছেন তিনি।

সঞ্জু স্যামসন T20-তে নির্বাচিত হলেও ওডিআই থেকে বাদ পড়েন। এর পিছনে নির্বাচকদের চিন্তাভাবনা অবশ্যই ছিল যে কেএল রাহুল ওয়ানডেতে সঞ্জুর চেয়ে অনেক বেশি অভিজ্ঞ খেলোয়াড়। ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপে রাহুল ১০টি ইনিংস খেলে ৪৫২ রান করেছিলেন।

কেএল রাহুল (KL Rahul) এখনও পর্যন্ত ভারতের হয়ে ৭৫টি ওডিআই ম্যাচ খেলেছেন। যেখানে ৫০-এর উপরে গড়ে ২৮২০ রান করেছেন তিনি। আর সঞ্জু স্যামসন তার পুরো ক্যারিয়ারে মাত্র ১৬টি ওডিআই ম্যাচ খেলেছেন।

২. স্পিনারদের বিরুদ্ধে সমস্যায় পড়েন সঞ্জু:
Sanju Samson
Sanju Samson

T20-তে বিস্ফোরক ব্যাট করেন সঞ্জু স্যামসন (Sanju Samson)। তবে ওয়ানডে ক্রিকেট হবে এই ফরম্যাটের থেকে একটু আলাদা। এখানে একজনকে পিচে বেশি সময় দিতে হয়। এই সময়ে, স্পিনাররা দুই প্রান্ত থেকে ব্যাটসম্যানকে কঠিন চ্যালেঞ্জে দেয়।

যেখানে স্পিন পিচের ফাঁদে পড়েন সঞ্জু (Sanju Samson)। শ্রীলঙ্কায় ভারতের ওডিআই ম্যাচ খেলা হবে খুব স্লো পিচে। এই কারণেই সঞ্জু স্যামসনের জায়গায় কেএল রাহুলকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল। কেএল রাহুল স্লো পিচে স্পিনারদের খুব ভালো খেলেন।

৩. বাঁহাতি হওয়ার বেশি সুযোগ পান ঋষভ পন্থ:
Sanju Samson And Rishabh Pant
Sanju Samson And Rishabh Pant

বাঁহাতি বোলারদের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার বাঁহাতি কম্বিনেশন দরকার। যার ওপর পুরোপুরি বাঁচতে পারছেন না ডানহাতি ব্যাটসম্যান সঞ্জু স্যামসন (Sanju Samson)। এই কারণেই নির্বাচকরা সঞ্জুকে বাদ দিয়ে ঋষভ পন্থকে (Rishabh Pant) ওয়ানডে দলে অন্তর্ভুক্ত করেছিলেন।

দলের জন্য তুরুপের তাস প্রমাণিত বাঁহাতি ঋষভ পন্থ (Rishabh Pant) । ২০২৪ সালের T20 বিশ্বকাপে দেখা গিয়েছিল যখন প্রতিপক্ষ দলের বাঁহাতি বোলাররা বল করতে আসে, ভারতও বাঁহাতি ব্যাটসম্যান পন্থকে পাঠিয়ে তাদের চালচলন ধ্বংস করে।

আরও পড়ুন। Sanju Samson: “এর পর মনে রেখো…” সঞ্জু স্যামসনকে সতর্ক করলেন গৌতম গম্ভীর, সব পরিস্থিতিতেই দেখাতে হবে পারফরম্যান্স !!
About Author
Ayan Pal

খেলাধুলা প্রেমী, ৪ বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রেম। ক্রিকেটার হওয়ার স্বপ্ন থাকলেও বাস্তবে নানা কারণে তা হয়ে ওঠা সম্ভব হয়নি। ক্রিকেট সংক্রান্ত খবর পড়তে ও লিখতে আমি ভালোবাসি।

Leave a Comment

2.